এবার ড্রোন রহস্যে বন্ধ লন্ডনের হিথ্রো বিমানবন্দর

সন্দেহজনক ড্রোন উড়তে দেখার পর যুক্তরাজ্যের সবচেয়ে বড় হিথ্রো বিমানবন্দরে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় এ রির্পোট লেখা পর্যন্ত বিমানবন্দরের সবকটি রানওয়েতে বিমান চলাচল বন্ধ ছিল। লন্ডনের এই বিমানবন্দর থেকেই বাংলাদেশের উদ্দেশ্যে বেশিরভাগ ফ্লাইট পরিচালিত হয়। এর আগে বড়দিনের ছুটির আগে লন্ডনের দ্বিতীয় বৃহত্তম গ্যাটউইক বিমানবন্দরে সন্দেহজনক ড্রোন ওড়ার ঘটনায় কয়েক দফা বন্ধ থাকে বিমান চলাচল।noname

ড্রোন আতঙ্কে অচল হয়ে পড়ার পর গত ২০ ডিসেম্বর  রাত থেকে মোতায়েন হয় সেনাবাহিনী লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে সেনা সদস্যদের মোতায়েন করা হয়। সন্দেহজনক ওই ড্রোন খুঁজতে ব্রিটিশ পুলিশ ব্যর্থ হওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ায় ক্রিসমাসের ছুটির আগমুহুর্তে তখন হাজার হাজার যাত্রী বিমানবন্দরে আটকা পড়েন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় বেলা দুইটার দিকে এবার হিথ্রো বিমানবন্দরে ড্রোন উড়তে দেখার তথ্য পায় লন্ডন মেট্রোপলিটন পুলিশ। কাতার এয়ারওয়েজের মঙ্গলবার বিকেল ৫টা ৪০ মিনিটের ফ্লাইটের যাত্রী ছিলেন বাংলাদেশী মনোয়ার  হোসেন। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও ফ্লাইট আটকে আছে।

হিথ্রো বিমানবন্দরের একজন মুখপাত্র জানান, বিমানবন্দর পরিচালনায় যেকোনও হুমকি রুখতে তারা পুলিশের সঙ্গে কাজ করছেন। তিনি বলেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তদন্তের সময়ে আমরা বিমান চালনা বন্ধ রেখেছি। একারণে যাত্রীদের কোনও অসুবিধা সৃষ্টি হলে আমরা তার জন্য ক্ষমা প্রার্থনা করছি।