আটক ফিলিস্তিনিদের নির্যাতনের অভিযোগে ৫ ইসরায়েলি সেনা গ্রেফতার

আটক করা দুই ফিলিস্তিনিকে মারধরের অভিযোগে এক প্লাটুন কমান্ডার ও চার সেনা সদস্যকে আটক করেছে ইসরায়েলের সামরিক পুলিশ। বুধবার এসব সেনা সদস্যদের আটকের পর তাদের জিজ্ঞাসাবাদ করেছে তদন্তকারীরা। এছাড়া সামরিক বিচারকের কাছে তাদের আটকাদেশের মেয়াদ বাড়ানোর আবেদন জানানো হয়েছে। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, আটক এক ফিলিস্তিনিকে এই সেনা সদস্যরা এমন বাজেভাবে নির্যাতন করেছে যে তাকে জিজ্ঞাসাবাদই করা যায়নি। বরং চিকিৎসা দিতে হয়েছে।noname

গত ১৩ ডিসেম্বর পশ্চিম তীরের অফরা বসতিতে হামলায় ইসরায়েলের দুই সেনা সদস্য নিহত হয়। নিহত ওই সেনা সদস্যরা ছিলেন বুধবার আটক হওয়া সেনা সদস্যদের একই ব্যাটেলিয়নের। হারেৎজ জানিয়েছে, ওই হামলার প্রতিশোধ নিতেই সেনা সদস্যরা আটক ফিলিস্তিনিদের ওপর নির্যাতন চালিয়েছেন কিনা তা তদন্ত করে দেখছে ইসরায়েলের সামরিক পুলিশ।

গত নভেম্বরে এক ফিলিস্তিনি বন্দিকে চোখ বেধে নিয়াতন চালানোর অভিযোগে এক সেনা সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ইসরায়েলের সামরিক প্রসিকিউটররা। এছাড়া সেপ্টেম্বরে ইসরায়েলি সেনা সদস্যদের নির্যাতনের মারা যায় এক ফিলিস্তিনি। প্রত্যক্ষদর্শীরা ওই ফিলিস্তিনিকে নির্যাতন চালানোর কথা বললেও ইসরায়েলের সেনাবাহিনী তা অস্বীকার করে।