বিতর্কিত চিকিৎসককে স্বাস্থ্য উপদেষ্টা করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিতর্কিত চিকিৎসক রনি জ্যাকসনকে প্রধান চিকিৎসা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের পক্ষ থেকে ট্রাম্পের সিদ্ধান্তটি ঘোষণা করা হয়।  

ট্রাম্প ও রনি জ্যাকসন
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছরের এপ্রিলে রনি জ্যাকসনকে স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে মনোনীত করেছিলেন ট্রাম্প। এরপর মন্টানাভিত্তিক ডেমোক্র্যাট নেতা জন টেস্টার রনি জ্যাকসনের বিরুদ্ধে নানা অভিযোগ সম্বলিত একটি নথি প্রকাশ করেন। জ্যাকসনের সঙ্গে কাজ করেছেন এমন ২০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে ওই নথিতে। ওইসব সাক্ষাৎকারে কেউ অভিযোগ করেছেন জ্যাকসনের মাতাল অবস্থার কথা, কেউ অভিযোগ করেছেন তার ভুল চিকিৎসা পরামর্শপত্র দেওয়ার কথা। আবার কারও কারও অভিযোগ রনি জ্যাকসন কাজের পরিবেশকে শত্রুভাবাপন্ন করে রাখেন। একজন অভিযোগ করেছেন, জ্যাকসন মাতাল অবস্থায় একটি সরকারি গাড়ি ভেঙে দিয়েছিলেন। এসব অভিযোগ ওঠার পর রনি জ্যাকসনের মনোনযন প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছিলেন রনি জ্যাকসন। তার বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে পেন্টাগন।

প্রায় এক বছর পর এবার সে রনি জ্যাকসনকেই স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন ট্রাম্প।

গত বছর ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষায় নিয়োজিত চিকিৎসকদের দলকে নেতৃত্ব দিয়েছিলেন জ্যাকসন। তখন তিনি তার পর্যবেক্ষণ জানিয়ে বলেছিলেন, প্রেসিডেন্টের স্বাস্থ্যের অবস্থা অসাধারণ রকমের ভালো। ‘আমি প্রেসিডেন্টকে বলেছি, তিনি যদি গত ২০ বছর ধরে স্বাস্থ্যকর খাবার খেতেন তবে ২০০ বছর বাঁচতেন।’ বলেন জ্যাকসন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক হোয়াইট হাউস কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, জ্যাকসনকে বিশ্বাসযোগ্য স্বাস্থ্য উপদেষ্টা ও চিকিৎসক হিসেবে বিবেচনা করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বার বারই তার সহযোগী ও অন্য উপদেষ্টাদেরকে বলেছেন তিনি ব্যক্তিগতভাবে জ্যাকসনকে পছন্দ করেন।