দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে মালদ্বীপের দুই মন্ত্রী বরখাস্ত

৯ কোটি মার্কিন ডলার দুর্নীতিতে জড়িত একটি প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক লেনদেনের জের ধরে দুই মন্ত্রীকে বরখাস্ত করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। এসওএফ প্রাইভেট লিমিটেড নামের ওই প্রতিষ্ঠান থেকে অর্থ গ্রহণের অভিযোগে বরখাস্ত হওয়া দুই মন্ত্রী হলেন যুবমন্ত্রী আহমেদ মাহলুফ ও অবকাঠামো প্রতিমন্ত্রী আকরাম কামালুদ্দিন। তবে এক বিবৃতিতে কোনও অন্যায় করার কথা অস্বীকার করেছেন মাহলুফ আর প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সম্মান করার কথা বলেছেন কামালুদ্দিন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির দুর্নীতি দমন কমিশনের এক প্রতিবেদনে ওই দুই মন্ত্রীর নাম উঠে আসার পর তাদের বরখাস্ত করলেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

মালদ্বীপের প্রেসিডেন্ট ও তার স্ত্রী

মালদ্বীপের পর্যটন বোর্ডে আর্থিক অনিয়ম নিয়ে বৃহস্পতিবার আট শ’ পৃষ্ঠার একটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করে দেশটির দুর্নীতি দমন কমিশন। আর্থিক অনিয়মে সম্পৃক্ততার অভিযোগ রয়েছে এসওএফ প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রতিষ্ঠান থেকে মোট ১৫৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান অর্থ গ্রহণ করেছে। সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন ছাড়াও এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে আহমেদ মাহলুফ ও আকরাম কামালুদ্দিনেরর নাম রয়েছে।

আগামী ৬ এপ্রিল দেশটিতে পার্লামেন্ট নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। এই নির্বাচনের প্রচারণার কেন্দ্রে রয়েছে দুর্নীতির বিরুদ্ধে লড়াই। বৃহস্পতিবার ক্ষমতাসীন দলের এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে সরকারের লড়াইয়ে আমরা সবকিছু করবো। এর জন্য যা করার দরকার তা করতে আমরা প্রস্তুত’।

সোলিহ’র ক্ষমতাসীন মালদ্বীপের ডেমোক্র্যাটিক পার্টি বর্তমান পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ নয়। আগামী নির্বাচনে তা কাটিয়ে ওঠার লক্ষ্য রয়েছে তাদের। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ক্ষমতা লাভের পর ভারতপন্থী বলে বিবেচিত সোলিহ ইয়ামিন সরকারের আমলে চীনের সঙ্গে স্বাক্ষরিত বেশ কয়েকটি চুক্তি পর্যালোচনার ঘোষণা দিয়েছেন। ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির দাবি, এসব চুক্তির কারণে মূল্যস্ফীতি বেড়ে দেশের অর্থনীতি দুর্বল হয়েছে।