মোদি-বিন সালমানের যৌথ বিবৃতিতে কাশ্মিরে জঙ্গি হামলার নিন্দা

কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ওপর জঙ্গি হামলার নিন্দা জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক যৌথ বিবৃতিতে তিনি জানান ভারত পাকিস্তানের মধ্যে পুনরায় আলোচনা শুরু করতে ‘প্রয়োজনীয় শর্ত’ তৈরিতে একমত হয়েছেন তারা। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় ইসলামাবাদের প্রচেষ্টার প্রশংসা করে ভারত সফরে আসেন সৌদি যুবরাজ।

noname

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের অন্তত ৪০ সদস্য নিহত হওয়ার ঘটনায় ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার মধ্যে দেশ দুটি সফর করেন সৌদি আরবের যুবরাজ। পূর্বনির্ধারিত দুই দিনের পাকিস্তান সফর শেষে মঙ্গলবার সন্ধ্যায় ভারতে আসেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বিমানবন্দরে তাকে প্রোটোকল ভেঙে স্বাগত জানান মোদি।

বুধবার দুই নেতার শীর্ষ বৈঠক শেষে দুই দেশের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা পুলওয়ামা হামলার কঠোর নিন্দা জানিয়েছেন। এছাড়া দুই নেতা সন্ত্রাসবাদকে রাষ্ট্রীয় নীতির অনুষঙ্গ বানানো দেশগুলিকে বর্জন করতে বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আমাদের যৌথ উদ্বেগ হলো সন্ত্রাসবাদ এবং উগ্রবাদ। ভবিষ্যত প্রজন্মকে নিরাপদ রাখতে আমরা ভারত এবং তাদের প্রতিবেশি দেশগুলোকে সহায়তা করবো। এই ইস্যুতে আমরা ভারতের প্রশংসা করি’। সৌদি যুবরাজ জানান গোয়েন্দা তথ্য বিনিময়ের মাধ্যমে এই ইস্যুতে ভারতকে সহায়তা করবে সৌদি আরব।  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, কোনওভাবেই সন্ত্রাসবাদকে সমর্থন না করা এবং সন্ত্রাসবাদ সমর্থনকারী দেশগুলোকে চাপে রাখার বিষয়ে একমত হয়েছি আমরা। তরুণেরা যেন অস্ত্র হাতে তুলে না নিতে পারে সেজন্য সন্ত্রাসের অবকাঠামো ধ্বংস এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহায়তা বন্ধ এবং তাদের শাস্তির দরকার। সৌদি আরব ভারতের সঙ্গে এই বিষয়ে একমত হওয়ায় আমি খুশি।

এছাড়াও কৌশলগত ও বাণিজ্যিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  তিনি বলেন, শুধু ক্রেতা-বিক্রেতার সম্পর্ক থেকে এবার জ্বালানি সম্পর্ককে কৌশলগত সম্পর্কে পরিণত করা হবে।