ইরানে সাবেক মার্কিন নৌ সেনার ১০ বছরের কারাদণ্ড

২০১৮ সালের জুলাইয়ে ইরানে আটক সাবেক এক মার্কিন নৌ সেনাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের আদালত। দেশটির সর্বোচ্চ নেতা আয়েতুল্লাহ আলী খামেনিকে অসম্মান এবং রাষ্ট্রীয় গোপন তথ্য প্রচারের দায়ে তাকে এ সাজা দেওয়া হয়েছে। শনিবার ওই সেনার পরিবারের আইনজীবী এ তথ্য জানিয়েছেন। তবে ইরানের পক্ষ থেকে এখনও পর্যন্ত মাইকেল হোয়াইট নামের সাবেক ওই মার্কিন নৌ সেনার সাজার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

Iranগত জুলাইয়ে ইরানের উত্তর পূর্বাঞ্চলে শহর মাশাদে এক নারীর সঙ্গে দেখা করতে গিয়ে গ্রেফতার হন মাইকেল হোয়াইট। গত জানুয়ারিতে তাকে গ্রেফতারের কথা নিশ্চিত করে তেহরানের কর্তৃপক্ষ।

মাইকেল হোয়াইটের পরিবারের নিযুক্ত আইনজীবী মার্ক জাইদ বলেন, ইরানের সর্বোচ্চ নেতাকে অসম্মানের দায়ে মাইকেল হোয়াইটকে দুই বছরের সাজা দেওয়া হয়েছে। এছাড়া একটি ছবি পোস্ট করার দায়ে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত ৬ মার্চ এবং ৯ মার্চ পৃথক দুই শুনানিতে তাকে এ সাজা দেওয়া হয়। তবে দুই রায়ে সাজার মেয়াদ একইসঙ্গে গণনা হওয়ায় তাকে বাড়তি দুই বছর সাজা ভোগ করতে হবে না।

ইরানের সাবেক এই মার্কিন নৌ সেনার সাজার ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কের টানাপড়েন আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: আল জাজিরা।