হামলার বিভীষিকা কাটিয়ে শুক্রবার খুলছে নিউ জিল্যান্ডের আল নূর মসজিদ

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে বন্দুকধারীর হামলায় বন্ধ হয়ে যাওয়া আল নূর মসজিদে আবারও মুসল্লিদের নামাজের জন্য খুলে দেওয়া হচ্ছে। হামলার এক সপ্তাহ পর শুক্রবার জুমার নামাজের জন্য মসজিদটি উন্মুক্ত করা হবে।

1553072084895

১৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদ। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ।

হামলায় নিহত অর্ধশত মানুষের মধ্যে আল নুর মসজিদের হামলায় প্রাণহানি হয় ৪৩ জনের। বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত সেই মসজিদে শুক্রবার নামাজের প্রস্তুতি নেওয়া হচ্ছে। চলছে সংস্কার কাজ। আগামী ২২ মার্চ ওই মসজিদ থেকে জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা অর্ডান বলেন, ‘শুক্রবার যখন মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ আদায় করতে মসজিদে যাবেন তখন তাদের প্রতি আমাদের সংহতির নজির স্থাপন করতে চাই।’ সংহতিমূলক অবস্থান থেকে রাষ্ট্রীয় টেলিভিশনে নামাজ সরাসরি সম্প্রচারের পাশাপাশি দুই মিনিট নীরবতা পালনের সিদ্ধান্তের কথাও জানান তিনি।       

হামলার পর থেকেই এই মসজিদ পাহাড়ায় আছে সশস্ত্র পুলিশ। এক বিবৃতিতে তারা জানায়, আমরা আগামীকাল নিরাপত্তার জন্য আমাদের উপস্তিতি আরও বাড়াবো যে সবাই নির্বিঘ্নে নামাজ পড়তে পারে।

ঘটনাস্থল থেকে হামলার সকল আলামত সংগ্রহ এবং সাধারণের জন্য নিরাপদ করে তোলায় পুলিশ সর্বোচ্চ চেষ্টা করছে বলেও জানানো হয়।