সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৫

সিরিয়ার ইদলিবে রুশ বিমান হামলায় অন্তত পাঁচজন বেসামরিক নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটি সিভিল ডিফেন্স। হোয়াইট হেলমটসখ্যাত সংস্থাটি জানায়, বৃহস্পতিবার সকালে চালানো রুশ বিমান হামলায় এক ব্যক্তি ও তার চার সন্তান প্রাণ হারান।

 

thumbs_b_c_93572d94d119af7a463bb4576275f1c4

আসাদ সরকারকে উৎখাতে পশ্চিমা দেশগুলোর সম্মতি ও সংশ্লিষ্টতা সত্ত্বেও তাকে দুর্বল করতে সমর্থ হয়নি বিরোধীরা। আট বছর ধরে চলমান গৃহযুদ্ধের বর্তমান বাস্তবতায় বিদ্রোহীদের দখলকৃত বেশিরভাগ অঞ্চলে নিজেদের পুনঃনিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে আসাদ সরকার। বিদ্রোহীদের সর্বশেষ বড় অবস্থান রয়ে গেছে শুধু ইদলিব প্রদেশেই। এক সময়ে আল কায়েদা সমর্থিত গ্রুপ হায়াত তাহরির আল শাম (এইচটিএস) প্রদেশটি নিয়ন্ত্রণ করছে।

ইদলিবের ফ্রিক, শেখ মোস্তফা, আল হামিদিয়া গ্রামেও এই হামলা চলে। একটি পর্যবেক্ষক সংস্থার মতে ছয়টি রুশ বিমান এই হামলা চালায়।

চলতি বছর শুরু থেকে সিরীয় সরকার ও ইরান সমর্থিত গোষ্ঠীর সংঘর্ষে এন পর্যন্ত ১৫২ জন বেসামরিক নিহত হয়েছেন আহত হয়েছেন ৪৪৫ জনেরও বেশি।

২০১১ সালে বাসার আল আসাদ বিরোধী থেকে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। শান্তিপূর্ণ বিক্ষোভে সিরিয়ার প্রেসিডেন্ট ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানালে গৃহযুদ্ধ শুরু হয় দেশটিতে। এই যুদ্ধে আসাদ সরকারের পাশে দাঁড়ায় রাশিয়া ও ইরান। বিদ্রোহী কয়েকটি গ্রুপকে সহায়তা দেয় তুরস্ক। সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের সাবেক বিশেষ দূত স্ট্রাফান ডি মিস্তুরার ধারণা সিরিয়া যুদ্ধের প্রথম পাঁচ বছরে চার লাখ মানুষের প্রাণহানি ঘটে। তবে মৃত্যুর সংখ্যার সাম্প্রতিক কোনও পরিসংখ্যান পাওয়া যায় না।