শ্রীনগরে ফিরেছেন ভারতীয় পাইলট বর্তমান

চার সপ্তাহের চিকিৎসা ছুটিতে থাকলেও কাশ্মিরের রাজধানী শ্রীনগরে নিজের স্কোয়াড্রনে ফিরেছেন ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। মঙ্গলবার সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছ, চেন্নাইয়ে বাবা-মায়ের সঙ্গে থাকার চেয়ে নিজের স্কোয়াড্রনে থাকাকেই বেছে নিয়েছেন পাকিস্তানের হাতে আটক হয়ে ফেরত আসা এই পাইলট। তবে এখনই কাজে যোগ দিতে পারছেন না তিনি। ছুটি শেষ হলে মেডিক্যাল বোর্ডের পরীক্ষায় সক্ষমতা প্রদর্শন করলেই নিজের পছন্দমতো আবারও যুদ্ধবিমানের ককপিটে বসতে পারবেন তিনি।ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর গাড়িবহরে জঙ্গি হামলায় ৪০ সদস্য নিহতের জবাবে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমায় ঢুকে হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। পরদিন পাকিস্তানের সঙ্গে বিমানযুদ্ধে ভূপাতিত হয় ভারতের একটি মিগ-২১ বাইসন বিমান। পরে ওই বিমানের পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। দু’দিন পর ১ মার্চ রাতে তাকে মুক্তি দেয় পাকিস্তান।

ভারতে ফিরে রাজনীতিবিদসহ সর্বস্তরের মানুষের ব্যাপক প্রশংসা পেলেও অভিনন্দন বর্তমানকে নিরাপত্তা বাহিনীর প্রশ্নের মুখে পড়তে হয়। দুই সপ্তাহের জিজ্ঞাসাবাদ শেষে প্রায় ১২ দিন আগে চার সপ্তাহের চিকিৎসা ছুটি পান তিনি। ছুটি শেষ হওয়ার আগেই শ্রীনগরে নিজের স্কোয়াড্রনে ফিরলেন তিনি।

সরকারি একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছেন, চেন্নাইয়ে পারিবারিক বাড়িতে থাকার চেয়ে শ্রীনগরে স্কোয়াড্রনের ঘাঁটিতে থাকাকেই বেছে নিয়েছেন পাইলট বর্তমান। তবে ইচ্ছামাফিক যুদ্ধবিমানের ককপিটে বসার আগে চিকিৎসা ছুটি শেষে মেডিক্যাল বোর্ডের পরীক্ষায় সক্ষমতা প্রমাণ করতে হবে তাকে।