ভেনেজুয়েলা সীমান্ত পরিদর্শন করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ভেনেজুয়েলা সীমান্ত পরিদর্শন করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শরণার্থীদের অবস্থা তুলে ধরতে লাতিন আমেরিকার চার দেশ সফরের অংশ হিসেবে কলম্বিয়া সফরকালে তিনি এ সীমান্ত পরিদর্শন করবেন। সোমবার মার্কিন পররাষ্ট্র দফতর এ কথা জানায়।

photo-1524819008

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট থেকে সৃষ্ট সরকারবিরোধী বিক্ষোভের শুরুতেই নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করে হুয়ান গুইদো বলেছিলেন, ভেনেজুয়েলাবাসীর সহায়তায় তিনি আন্তর্জাতিক ‘ত্রাণ সহযোগীদের’ নেটওয়ার্ক বানাবেন। তার ‘অনুরোধে'ই ভেনেজুয়েলাবাসীর জন্য ‘মানবিক সহায়তা’ পাঠিয়েছে ওয়াশিংটন। তবে ত্রাণের নামে যুক্তরাষ্ট্র সামরিক আগ্রাসনের চেষ্টা করছে; এমন অভিযোগ তুলে তা ভেনেজুয়েলায় প্রবেশ করতে দেওয়া হয়নি। শনিবার গুইদোর নেতৃত্বাধীন বিরোধীরা ব্রাজিল ও কলম্বিয়া সীমান্তে আটকে থাকা ত্রাণবাহী জাহাজ ভেনেজুয়েলার অভ্যন্তরে প্রবেশ করানোর চেষ্টা করলে পরিস্থিতি সংঘাতে মোড় নেয়। ৪ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয় আরও ৩ শতাধিক মানুষ।

চলতি বছরেই ভেনেজুয়েলার তেল শিল্পে নিষেধাজ্ঞা জারি করেছিলো যুক্তরাষ্ট্র। ফলে আটকে যায় দেশটির বৈদেশিক মুদ্রা থেকে আয়। সেসময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, তিনি নিশ্চিত যে মাদুরোর দিন শেষ হয়ে এসেছে।

এবার পম্পেও চিলি, প্যারাগুয়ে ও পেরু সফরের পর রবিবার কলম্বিয়া সফরকালে দেশটির কুকুতা নগরী পরিদর্শন করবেন। ডানপন্থী বা মধ্য-ডানপন্থী নেতাদের নেতৃত্বে থাকা এ চার দেশ ভেনিজুয়েলার উপর মার্কিন দৃষ্টিভঙ্গি কঠোর করার পক্ষে।

পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়, কলম্বিয়ার কুকুতা নগরী সফরকালে পম্পেও ভেনিজুয়েলার সীমান্তবর্তী বিভিন্ন শরণার্থী শিবির পরিদর্শন করবেন। এই পরিদর্শনের মধ্যদিয়ে সীমান্ত বন্ধ থাকার কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মূল্যায়ন করার চেষ্টা করবেন।

আগামী শুক্রবার সান্তিয়াগো যাওয়ার মধ্যদিয়ে পম্পেও’র সফর শুরু হচ্ছে। সেখানে তিনি চিলির আঞ্চলিক নেতৃত্বের পাশাপাশি অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও নিরাপত্তা সম্পর্কের ওপর বেশি গুরুত্ব দেবেন।