লন্ডনে জলবায়ু ইস্যুতে বিক্ষোভ: গ্রেফতার ৪৬০

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কর্তৃপক্ষের পদক্ষেপের দাবিতে চলমান বিক্ষোভ প্রতিরোধে এখন পর্যন্ত ৪৬০ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশ জানায়, সড়কে স্বাভাবিক অবস্থার বিঘ্ন ঘটানোয় তাদের আটক করা হয়েছে।

3d4b330110dd51122c693c55954f4f1c-5cb6b6221ac4f

সোমবার (১৫ এপ্রিল) অধিকার কর্মীদের বিক্ষোভে অচল হয়ে পড়ে লন্ডন। সেন্ট্রাল লন্ডনে জড়ো হয়ে বড় ধরনের বিক্ষোভ করেন তারা। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনকে দুর্যোগ হিসেবে ঘোষণা করতে হবে। মার্বেল আর্চ, অক্সফোর্ড সার্কাস, পিকাডিকালি সার্কাস ও পার্লামেন্ট স্কয়ারের মতো গুরুত্বপূর্ণ স্থানগুলোতে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীদের দাবি,জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারকে জরুরিভিত্তিতে  পদক্ষেপ নিতে হবে।  পুলিশ জানায়, গত বুধবার যে তিনজন বিক্ষোভকারী লরির সঙ্গে নিজেদের আঠা দিয়ে লাগিয়ে ফেলেছিলেন, তাদেরকে বৃহস্পতিবার আদালতে নেওয়া হয়।   তারা জামিনের আবেদন করলে তা খারিজ করে দেয় আদালত।

বিক্ষোভকারীদের দাবি, ২০২৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যতে নামিয়ে আনতে হবে। বিক্ষোভকারীরা শপথ নিয়েছেন যতদিন না তাদের দাবি মেনে নেওয়া না হয় তারা সড়কে অবস্থান করবে। দাবি মানা না হলে শুক্রবার হিথরু বিমানবন্দর অবরোধ করা হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

পুলিশের দাবি, ধরপাকড়ের শিকার বেশিরভাগই জননিরাপত্তা ভঙ্গ করেছেন। সোমবার সন্ধ্যায়ই তারা আন্দোলনকারীদের রাজপথ ছাড়ার নির্দেশ দেন।