পাকিস্তানে সুফি মাজারের কাছে বিস্ফোরণ, নিহত ৮

পাকিস্তানের লাহোরে সুফি মুসলিম মাজার ‘দাতা দরবার’ এর কাছে বুধবার এক বিস্ফোরণে কমপক্ষে আটজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ২৫ জন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন থেকে হতাহতের এ সংখ্যা জানা গেছে। তবে ওই বিস্ফোরণের ধরন এবং মূল লক্ষ্যবস্তু কী ছিল সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। পুলিশের ধারণা, এটি আত্মঘাতী হামলা ছিল।

পুলিশের দুইটি গাড়ির কাছে এ বিস্ফোরণ হয়
পুলিশের প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, দাতা দরবারের দুই নম্বর গেটে পুলিশের দুইটি গাড়ির কাছে এ বিস্ফোরণ হয়। ঘটনার পর বিস্ফোরণ এলাকায় চালানো হয় উদ্ধার অভিযান। এরপর পুরো এলাকা ঘেরাও করে ফেলে নিরাপত্তা বাহিনী। সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। 

বিস্ফোরণে তিন এলিট ফোর্স কর্মকর্তা নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন লাহোরের ডিআইজি অপারেশন্স আশফাক আহমেদ খান। হামলায় এক বেসামরিক নাগরিক ও এক নিরাপত্তা রক্ষীও প্রাণ হারিয়েছেন।

সিটি ডিভিশনের এসপি সাইদ গাজানফার শাহ জানিয়েছেন, আহতদেরকে মায়ো হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। 

হামলার নিন্দা জানিয়ে এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার। পাঞ্জাব পুলিশের আইজি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত প্রধান সচিবের কাছ থেকে রিপোর্ট তলব করেছেন তিনি। পাশাপাশি পাঞ্জাব সেফ সিটি হেডকোয়ার্টারে একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন উসমান বুজদার।