রাতভর ধ্যানের পর বদ্রিনাথের পথে মোদি, রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার আহ্বান

শেষ ধাপের ভোটগ্রহণ সামনে রেখে হিমালয়ের কেদারনাথ মন্দিরের কাছের একটি গুহায় রাতভর ধ্যানের পর রবিবার বদ্রিনাথের পথে রওনা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার সকালে এক টুইট বার্তায়, এই ধাপের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার উপস্থিতির আহ্বান জানিয়েছেন মোদি। নির্বাচন কমিশনের বিশেষ অনুমতি নিয়ে শনিবার দুই দিনের সফরে হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান উত্তরাখণ্ডের কেদারনাথ ও বদ্রিনাথ মন্দির সফরে রয়েছেন মোদি। শনিবার কেদারনাথ মন্দিরের কাছের একটি গুহায় মোদির ধ্যানের ছবি ছড়িয়ে পড়ার পর ভারতীয় কমিউনিস্ট পার্টির তরফ থেকে তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।কেদারনাথ মন্দিরের কাছে এক গুহার রাতভর ধ্যান করেন মোদি

২০১৪ সালে ক্ষমতায় আসার পর শনিবার সকালে চতুর্থবারের মতো কেদারনাথ পৌঁছান মোদি। এদিন সকাল সাড়ে ৯টায় তার কপ্টার কেদারনাথ মন্দির এলাকায় অবতরণ করে। শনিবার টুইটারে দেওয়া পোস্টে কেদারনাথকে সুমহান পর্বতমালা হিসেবে উল্লেখ করেন মোদি। কেদারনাথ মন্দিরে পূজা দেওয়ার পর প্রায় দুই কিলোমিটার ট্র্যাক করে এক গুহায় পৌঁছান মোদি। পাহাড়ি পথে তাকে ছাতা ও লাঠি নিয়ে উঠতে দেখা যায়। ওই গুহায় রাতভর ধ্যানমগ্ন থাকার পর রবিবার সেখান থেকে বেরিয়ে আসেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ নেশন-এ মোদির বদ্রিনাথের পথে রওনা হওয়ার খবর প্রকাশের পর এক টুইট বার্তায় চূড়ান্ত ধাপের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার উপস্থিতির আহ্বান জানান তিনি। মোদি লেখেন, ‘আজ ২০১৯ সালের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ধাপ। এই ধাপে যারা ভোট দেবেন তাদের সবাইকে আমি রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি। আপনার একটি ভোট সামনের বছরগুলোতে ভারতের উন্নয়নের কক্ষপথ নির্ধারণ করে দেবে। আশা করি প্রথমবার ভোটার হওয়া তরুণেরা উৎসাহের সাথে ভোট দেবে’।

প্রসঙ্গত, রবিবার ভারতে সপ্তদশ লোকসভা নির্বাচনে সপ্তম ও শেষ দফায় ভোট দেওয়া শুরু করেছেন ১০ কোটি ১৭ লাখেরও বেশি ভোটার। আটটি রাজ্যের ৫৯ আসনে মোট ৯১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন তারা। স্থানীয় সময় সকাল সাতটা থেকে বিকাল ছয়টা পর্যন্ত ভোট দেবেন উত্তরপ্রদেশের ১৩টি, পাঞ্জাবের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি, বিহারের ৮টি, মধ্যপ্রদেশের ৮টি, হিমাচল প্রদেশের ৪টি, ঝাড়খণ্ডের ৩টি ও চন্ডীগড়ের ১টি আসনের ভোটাররা। রবিবারের নির্বাচনে উত্তর প্রদেশের বারানসি আসন থেকে পুনর্নির্বাচিত হওয়ার জন্য লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া কঠিন প্রতিদ্বন্দ্বিতা হতে পারে বিহারের পাটনা সাহিব, পাতিলিপুত্র, পাঞ্জাবের গুরদাসপুর,অমৃতসর ও পশ্চিমবঙ্গের নয়টি আসনে।