নীল নদে মিলল ৪০ মরদেহ

সুদানের রাজধানী খার্তুমের পাশে নীল নদ থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় কর্মীরা। তাদের দাবি, নিরাপত্তা বাহিনী যেভাবে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ দমন করছে তাতে গত ক'দিনে ১০০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।031114Sudan_kalerkantho_picক্ষমতাসীন সামরিক পরিষদ ও বিক্ষোভকারীদের নেতাদের মধ্যে চলা আলোচনা ভেঙে গেছে। কারণ, অস্থায়ী সংস্থা প্রধান সামরিক নাকি বেসামরিক কেউ হবেন এ নিয়ে উভয়পক্ষে মতৈক্য হয়নি। সোমবার বিক্ষোভকারীদের একটি শিবির তুলে দেওয়ার চেষ্টায় নিরস্ত্র লোকদের ওপর গুলিবর্ষণ করে অন্তর্বর্তীকালীন সামরিক সরকারের বাহিনী। সেনা সদর দফতরের সামনে অবস্থানরত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী শক্তি প্রয়োগ করলে অন্তত পাঁচজন নিহত হন।

সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরর্স জানায়, সেনা সদস্যদের হামলায় আরও তিন জন নিহত হয়েছে। ফলে প্রাণহানির মোট সংখ্যা দাঁড়ালো পাঁচ জনে। এছাড়া আরও অনেক বিক্ষোভকারী গুরুতর আহত হয়েছেন।

সুদানের বিরোধী দল-সংশ্লিষ্ট ডাক্তাররা বলছেন, রাস্তাগুলোতে একটি আধাসামরিক বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে এবং লোকজনকে মারধর করছে এবং গুলি চালাচ্ছে। অন্যদিকে বিক্ষোভকারীরা আরও সমাবেশের ডাক দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে খার্তুমের বাসিন্দারা জানিয়েছেন, আরএসএফ নামে পরিচিত আধাসামরিক বাহিনী, যার আগের নাম ছিল জানজাউইদ মিলিশিয়া, তার সদস্যরা শহরের সড়কগুলোর দখল নিয়েছে। এজন্য তারা প্রাণভয়ে আছেন।

সুদানের ক্ষমতাসীন ট্র্যানজিশনাল মিলিটারি কাউন্সিল বলছে, অভিযোগগুলো তারা তদন্ত করে দেখবে।