যোগী আদিত্যনাথকে নিয়ে বিতর্কিত সম্প্রচার, সাংবাদিকসহ গ্রেফতার তিন

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্পর্কে বিতর্কিত মন্তব্য সম্প্রচার ও ‘আপত্তিকর’ ভিডিও পোস্টের দায়ে একইদিনে দুই সাংবাদিক ও এক টিভি চ্যানেলের মালিককে গ্রেফতার করেছে রাজ্য পুলিশ। সোশ্যাল মিডিয়ায় আদিত্যনাথকে নিয়ে আপত্তিকর ভিডিও পোস্ট করায় শনিবার (৮ জুন) গ্রেফতার হয়েছেন দিল্লির ফ্রিল্যান্স সাংবাদিক প্রশান্ত কানোজিয়া। একইদিন সন্ধ্যায় যোগী আদিত্যনাথ সম্পর্কে এক নারীর অপমানজনক মন্তব্য সম্প্রচারের অভিযোগে এক বেসরকারি টেলিভিশন নিউজ চ্যানেলের মালিক ও সম্পাদককে নয়ডায় গ্রেফতার করা হয়।  

যোগী আদিত্যনাথ
পুলিশ সূত্রকে উদ্ধৃত করে এনডিটিভি জানিয়েছে, ফ্রিল্যান্স সাংবাদিক প্রশান্ত কানোজিয়াকে লক্ষ্ণৌর পুলিশ কর্মকর্তার অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। কানোজিয়া একটি ভিডিও টুইটার ও ফেসবুকে শেয়ার করেছিলেন। সেই ভিডিওতে দেখা যাচ্ছিল, এক নারী যোগী আদিত্যনাথের অফিসের সামনে সংবাদমাধ্যমকে জানাচ্ছেন, তিনি মুখ্যমন্ত্রীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন। 

পশ্চিম দিল্লির বিনোদ নগরে নিজ বাড়ি থেকে তাকে শনিবার বিকেলে আটক করে পুলিশ। লক্ষ্ণৌতে নিয়ে গিয়ে তাকে তথ্য আইনের ৬৭ নম্বর ধারা অনুযায়ী গ্রেফতার দেখানো হয়।

আর একটি ঘটনায়, ‘নেশন লাইভ' টেলিভিশন চ্যানেলের মালিক ও সম্পাদককে নয়ডা থেকে গ্রেফতার করা হয়েছে শনিবার সন্ধ্যায়। ৬ জুন ওই চ্যানেলে একটি বিতর্কসভায় ওই নারী (যার ভিডিও শেয়ার করেছিলেন প্রশান্ত কা‌নোজিয়া) আদিত্যনাথ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন। আর এতেই ঘটে বিপত্তি৷ ওই নারীর বক্তৃতাটি সম্প্রচারিত হয়ে যায় টিভি পর্দায়৷ এই ঘটনার পরই চ্যানেলটির বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন একটি রাজনৈতিক দলের বেশ কিছু কর্মী৷ তাদের অভিযোগ, ওই নারীর বক্তব্যের সত্যতা বিচার না করেই তা প্রদর্শন করেছে ওই চ্যানেল।পরে ওই চ্যানেলের প্রধান ঈশিকা সিংহ এবং সম্পাদক অনুজ শুক্লকে গ্রেফতার করা হয়।

পুলিশ কর্মকর্তা বৈভব কৃষ্ণ বলেন, তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, ওই চ্যানেলের কোনও লাইসেন্স নেই। নয়ডার এক জেলা কর্মকর্তার তরফে চ্যানেলের বিরুদ্ধে অবৈধ সম্প্রসারণের অতিরিক্ত অভিযোগ আনা হয়েছে। ওই পুলিশ কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘তাদের গ্রেফতার করা হয়েছে অবমাননামূলক সম্প্রচার ও চ্যানেলের অবৈধ সম্প্রসারণের কারণে।'