জাতিসংঘ প্রতিবেদন

যুদ্ধাবস্থায় বসবাসকারী প্রতি পাঁচজনের একজন মানসিক সমস্যায় আক্রান্ত

জাতিসংঘ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে,  যুদ্ধাবস্থার মধ্যে বসবাসকারী প্রতি পাঁচ জন মানুষের মধ্যে একজন মানসিক সমস্যায় আক্রান্ত। যুক্তরাজ্যভিত্তিক মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত ১২৯টি গবেষণাভিত্তিক প্রবন্ধ বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

noname

বুধবার জাতিসংঘ তাদের প্রতিবেদনটি প্রকাশ করতে গিয়ে জানিয়েছে, যুদ্ধের বিভীষিকায় সেখানে বসবাস করা ২২ শতাংশ মানুষ, হতাশা, দুশ্চিন্তা, মানসিক আঘাত পরবর্তী সমস্যায় আক্রান্ত।  ১৯৮০ সাল থেকে ২০১৭ পর্যন্ত ৩৯টি দেশের ওপর করা গবেষণার ভিত্তিতে প্রণীত ওই প্রতিবেদনে মানসিক অবস্থাকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে।

জাতিসংঘের গবেষণায় বলা হয়েছে, যুদ্ধে আক্রান্ত ৯ শতাংশ মানুষের মারাত্মক মানসিক সমস্যা রয়েছে। বিশ্বে সাধারণ মানুষের মানসিক সমস্যার যে গড় মাত্রা, এটি তার চেয়ে অনেক বেশি। যুদ্ধাঞ্চলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হতাশা ও দুশ্চিন্তা বাড়তে থাকে। পুরুষের চেয়ে নারীদের মধ্যে হতাশা বেশি দেখা যায়।

জাতিসংঘ তাদের অনুসন্ধানে আরও জানিয়েছে, ২০১৬ সালে ৩৭টি দেশে ৫৩টি সহিংসতা চলছিলো। সেই হিসেবে বিশ্বের ১২ শতাংশ মানুষ সক্রিয় যুদ্ধাবস্থার মধ্যে বসবাস করছে, যা অতীতের যে কোনও সময়ের চেয়ে বেশি। সংস্থাটি জানায়, সহিংসতার কারণে ঘরহারা হয়েছে ৬ কোটি ৯০ লাখ মানুষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরও যা সর্বোচ্চ।

প্রধান গবেষক  কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ফিওনা চার্লসন বলেন, ‘এটা নিশ্চিত যে আমরা যুদ্ধাবস্থায় বসবাসকারী মানুষের প্রকৃত মানসিক অবস্থা তুলে ধরতে সক্ষম হয়েছি।’