ইরানে মার্কিন গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাবেক এক কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। ওয়াশিংটন-তেহরান উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই দণ্ড কার্যকরের খবর দিয়েছে। ইরানের বার্তা সংস্থা আইআরআইবি জানিয়েছে, জালাল হাজিজাভার নামে ওই সাবেক কর্মীর বাড়িতে গুপ্তচরবৃত্তির সরঞ্জাম ও নথিপত্র পাওয়া যাওয়ায় তাকে দোষী সাব্যস্ত করে তেহরানের একটি সামরিক আদালত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জালাল হাজিজাভার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিমান সংস্থার কন্ট্রাক্টর হিসেবে কাজ করতো। তবে নয় বছর আগে কাজ ছেড়ে দেয়।noname

বৃহস্পতিবার (২০ জুন)  নিজেদের আকাশসীমায় ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরানের সেনাবাহিনী।  শুক্রবার (২১ জুন) মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনায় ইরানে সামরিক অভিযান পরিচালনার প্রস্তাব অনুমোদনের শেষ মুহূর্তে সিদ্ধান্ত থেকে সরে আসেন ট্রাম্প।

দুই দেশের মধ্যে এই উত্তেজনার মধ্যে মার্কিন গুপ্তচরের দণ্ড কার্যকরের খবর সামনে আানলো তেহরান। আইআরআইবি-এর খবরে বলা হয়েছে, কয়েকদিন আগে রাজধানী তেহরানের কাছে রাজাইশার কারাগারে হাজিজাভারের দণ্ড কার্যকর করা হয়। ওই ব্যক্তি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর হয়ে গুপ্তচরবৃত্তি করার বিনিময়ে অর্থ নেওয়ার কথা প্রকাশ্যে স্বীকার করেছিল বলে জানিয়েছে আইআরআইবি। গুপ্তচরবৃত্তির দায়ে তার সাবেক স্ত্রীকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।    

গত মঙ্গলবার ইরান জানায় তারা সিআইএ সংশ্লিষ্ট একটি গুপ্তচরবৃত্তির নেটওয়ার্ক নিষ্ক্রীয় করে বেশ কয়েকজন গুপ্তচর আটকের কথা জানায়। তবে এর সঙ্গে হাজিজাভারের দণ্ড কার্যকরের সম্পর্ক রয়েছে কিনা তা নিশ্চিত নয়।