শ্রীলঙ্কায় জরুরি অবস্থার মেয়াদ আরও এক মাস বৃদ্ধি

ইস্টার হামলার পর দেশজুড়ে জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরও এক মাস বাড়িয়েছে শ্রীলঙ্কা সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শুক্রবার মধ্যরাত থেকে জরুরি অবস্থার মেয়াদ আরও এক মাস বৃদ্ধির আদেশ জারি করেছেন।

noname

এপ্রিলে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে বিস্ফোরক দিয়ে হামলা চালানো হয়। এ ঘটনায় প্রাণ হারায় তিন শতাধিক মানুষ। শনিবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বোমা হামলার সঙ্গে জড়িত অধিকাংশ নেটওয়ার্ক ভেঙে দেওয়া হয়েছে। নতুন করে জঙ্গি হামলার হুমকি হ্রাস পেলেও অবশিষ্ট সন্দেহভাজনদের খোঁজে অভিযান চলমান থাকায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

এখন দেশটির নিরাপত্তা বাহিনীগুলো আরও এক মাসের জন্য জরুরি ক্ষমতা ব্যবহার করতে পারবে।

আইনানুযায়ী জরুরি ক্ষমতার কারণে শ্রীলঙ্কার পুলিশ ও সামরিক বাহিনী আদালতের নির্দেশ ছাড়াই সন্দেহভাজন যে কাউকে আটক করে জিজ্ঞাসাবাদ করতে পারছে এবং ওই হামলার পর এ পর্যন্ত শতাধিক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে। প্রেসিডেন্ট সিরিসেনা বলেছেন, “জনগণের নিরাপত্তার স্বার্থে, আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য এবং জনগণের জরুরি সেবা ও সরবরাহ রক্ষণাবেক্ষণের জন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।”

শ্রীলঙ্কার হোটেল ও গির্জায় চালানো হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। তবে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ হামলার জন্য দেশটির স্বল্প পরিচিত দুটি গোষ্ঠী তাওহীদ জামাত (এনটিজে) ও জামাতি মিল্লাতু ইব্রাহিমকে দায়ী করেছে। জরুরি আইনের অধীনে দুটি গোষ্ঠীকেই নিষিদ্ধ করা হয়েছে ও তাদের নেটওয়ার্ক ভেঙে দেওয়া হয়েছে।