ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসছেন কাতারের আমির

আগামী ৯ জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। হোয়াইট হাউসে অনুষ্ঠিতব্য এ বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে কথা বলবেন দুই নেতা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।noname

এর আগে গত জুনে হোয়াইট হাউস জানিয়েছিল, বৈঠকে অর্থনৈতিক, নিরাপত্তাগত ও সন্ত্রাসবিরোধী ইস্যুতে আলোচনা হবে। গালফ টাইমস জানিয়েছে, বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা নিয়ে কথা বলবেন দুই নেতা।

যুক্তরাষ্ট্রে কাতারি আমিরের আনুষ্ঠানিক সফর শুরু হবে ৮ জুলাই। ট্রাম্প ছাড়াও দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে  তিনি বৈঠকে মিলিত হবেন।

সফরে প্রতিরক্ষা, জ্বালানি, বিনিয়োগ ও আকাশ পরিবহনসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে নানা চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

২০১৭ সালের ৫ জুন কাতারবিরোধী অবরোধের ঘোষণা দেয় সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওই সময়ে সৌদি জোটের কাতারবিরোধী অবরোধের কৃতিত্ব দাবি করেছিলেন ট্রাম্প। কাতারকে সন্ত্রাসবাদের বড় ধরনের পৃষ্ঠপোষক আখ্যায়িত করে সৌদি জোটের প্রতি সমর্থন ব্যক্ত করেন তিনি। পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবস্থানের প্রেক্ষিতে সুর বদল করেন ট্রাম্প। সন্ত্রাসের বিরুদ্ধে ইতিবাচক পদক্ষেপ নেওয়ায় কাতারি আমির তামিম বিন হামাদ আল থানি’কে ধন্যবাদ জানান তিনি।

মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়, ‘পারস্য উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য কাতার একটি গুরুত্বপূর্ণ শক্তি। পারস্পরিক প্রতিরক্ষাজনিত স্বার্থ আমাদের সম্পর্ক ধরে রেখেছে।’