নওয়াজের বিচার: ফাঁস হওয়া ভিডিওকে ‘ভুয়া ও সাজানো’ বললেন বিচারক

দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দোষী সাব্যস্তে ‘গোপন শক্তি’র সঙ্গে আপসের অভিযোগ অস্বীকার করেছেন অ্যাকাউন্টিবিলিটি কোর্টের বিচারপতি আরশাদ মালিক। তার দাবি, শনিবার সংবাদ সম্মেলনে নওয়াজ কন্যা মরিয়মের দেখানো ভিডিওটি ‘ভুয়া’ ও ‘সাজানো’। নওয়াজের বিরুদ্ধে রায় ঘোষণার ক্ষেত্রে কোনও ধরনের চাপ ছিল না দাবি করে রবিবার (৭ জুলাই) বিচারপতি আরশাদ বলেন, প্রমাণ সাপেক্ষেই নওয়াজকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

বিচারপতি আরশাদ মালিক (বামে) মরিয়মের সংবাদ সম্মেলন (ডানে)

গত বছরের ডিসেম্বরে আল আজিজিয়া দুর্নীতির মামলায় পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। এখন কোট লাখপাত জেলে আছেন তিনি। শনিবার (৬ জুলাই) লাহোরে এক সংবাদ সম্মেলনে একটি ভিডিও ক্লিপ দেখিয়ে মরিয়ম নওয়াজ দাবি করেন, তার বাবার বিরুদ্ধে সাজা ঘোষণার জন্য বিচারপতিকে ‘ব্ল্যাকমেইল ও বাধ্য’ করা হয়েছে। এর একদিন পরই (রবিবার, ৭ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সে অভিযোগ নাকচ করে দেন অ্যাকাউন্টিবিলিটি কোর্টের বিচারপতি আরশাদ মালিক।

বিবৃতিতে বিচারপতি জানান, সংবাদ সম্মেলনে মরিয়ম যে ভিডিওটি হাজির করেছিলেন, সেটি তিনি দেখেছেন। তিনি বলেন, ‘আমার বিরুদ্ধে গুরুতর অভিযোগ দায়ের করা হয়েছে। আমার, আমার প্রতিষ্ঠানের ও পরিবারের বিশ্বাসযোগ্যতা ক্ষুণ্ন করার ষড়যন্ত্র এটি। তারপরও আমি সত্যটা উপস্থাপন করতে চাই।’ তিনি দাবি করেন, বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ার আগে রাওয়ালপিন্ডিতে ছিলেন। তখন আইনজীবী হিসেবে কাজ করতেন। ভিডিওতে দেখা ব্যক্তি নাসির বাটও ওই একই শহরের বাসিন্দা এবং তার পূর্বপরিচিত।

‘নাসির বাট ও তার ভাই আব্দুল্লাহ বাট বিভিন্ন সময়ে আমার সঙ্গে দেখা করেছেন। মরিয়ম সংবাদ সম্মেলনে যে ভিডিও দেখিয়েছেন তা কেবল সত্যের সঙ্গে সাংঘর্ষিকই নয়, বরং তা বিভিন্ন ঘটনা ও বিষয়কে একসঙ্গে মিলিয়ে প্রসঙ্গের বাইরে নিয়ে উপস্থাপন করার এক ঘৃণ্য প্রচেষ্টা’- দাবি করেন বিচারপতি আরশাদ মালিক।

বিচারপতি আরশাদের দাবি, নওয়াজ ও তার পরিবারের বিরুদ্ধে মামলার বিচার চলার সময় তাদের প্রতিনিধিরা তাকে ঘুষের প্রস্তাব দিয়েছিল। তবে তা প্রত্যাখ্যান করে তিনি সত্যের পথে অবিচল থেকেছেন।