কাশ্মিরিদের সমর্থনে লন্ডনে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ

বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। কাশ্মিরের ইস্যুতে ভারতের স্বাধীনতা দিবসে অনুষ্ঠিত বিক্ষোভে অনেকেই পাকিস্তান ও কাশ্মিরের পতাকা হাতে যোগ দেয়।  মূল বিক্ষোভ থেকে খানিক দূরে ভারত সরকারের সিদ্ধান্তের সমর্থনে পাল্টা বিক্ষোভও অনুষ্ঠিত হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ থেকে শান্তিভঙ্গ, পুলিশের কাজে বাধাদান ও আক্রমণাত্মক অস্ত্র বহনের অভিযোগে চার জনকে গ্রেফতার করেছে পুলিশ।noname

গত ৫ আগস্ট (সোমবার) সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। মোবাইল-ইন্টারনেট পরিষেবা বন্ধ করে  সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে কূটনৈতিক সম্পর্ক হ্রাসসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূতকে বহিস্কার করেছে পাকিস্তান। স্থগিত করা হয়েছে সব বাণিজ্য চুক্তি ও পরিবহন যোগাযোগ।

কাশ্মিরে ভারতীয় পদক্ষেপের প্রতিবাদে বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত বিক্ষোভে যোগ দিতে অনেকেই অন্য শহর থেকে বাসে করে আসে। বার্মিংহাম থেকে বিক্ষোভে যোগ দিতে আসেন কাশ্মিরি বংশোদ্ভূত ব্রিটিশ অবসরভোগী আমিন তাহির। তিনি বলেন, ‘কাশ্মিরি ভাইদের প্রতি সংহতি দেখাতে চাই আমরা। ১৯৪৭ সাল থেকেই ভারতের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার লড়াই করছে কাশ্মির। এখন নরেন্দ্র মোদি জোর করে আইন পরিবর্তন করে কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে দিয়েছে’।

বিক্ষোভে অনেকেই ‘কাশ্মির জ্বলছে’, ‘মুক্ত কাশ্মির’, ‘মোদি: চা বানাও, যুদ্ধ নয়’ লেখা ব্যানার বহন করে। বিক্ষোভ থেকে ছুরি হাতে এক ব্যক্তিকে আটক করতে দেখেছেন বার্তা সংস্থা রয়টার্সের এক ফটোগ্রাফার। পুলিশের তরফে বিক্ষোভ থেকে চার জনকে আটকের কথা জানানো হয়। বলা হয়, বিক্ষোভের সময় এক ব্যক্তি আহত হয়েছে।