মারা গেছেন ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি

ভারতের সাবেক অর্থমন্ত্রী ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা অরুণ জেটলি মারা গেছেন। শনিবার দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সাইন্স (এআইআইএমএস) হাসপাতালে ৬৬ বছর বয়সে তার মৃত্যু হয়। স্থানীয় সময় বেলা ১২টা সাত মিনিটে তিনি মারা যান বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। গত ৯ আগস্ট থেকে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। এক বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন বিষয়ের সিনিয়র চিকিৎসকদের একটি দল তাকে চিকিৎসা দিচ্ছিলেন।ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি
বিগত দুই বছরের বড় অংশ জুড়ে অসুস্থ ছিলেন অরুণ জেটলি। ২০১৮ সালে তার কিডনি প্রতিস্থাপন হয়। তার চার বছর আগে ২০১৪ সালে ডায়াবেটিসের কারণে ওজন কমাতে ব্যারিয়াট্রিক সার্জারি করান তিনি। অসুস্থতার কারণে ২০১৯ সালের অন্তর্বর্তী বাজেটও পেশ করতে পারেননি তিনি। তার হয়ে ওই বাজেট পেশ করেন তার সহকর্মী পিযুশ গয়াল।
নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের প্রথম মেয়াদে তার ঘনিষ্ঠ হিসেবে দেখা হতো অরুণ জেটলিকে। অর্থ মন্ত্রণালয় সামলানোর পাশাপাশি অস্থায়ীভাবে অন্য মন্ত্রণালয়ের দেখভালও করেছেন তিনি।
ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারির সময়ে অন্য অনেকের সঙ্গে কারারুদ্ধ হয়েছিলেন অরুণ জেটলি। ওই সময়ে তিনি ছিলেন ছাত্রনেতা। পেশায় আইনজীবী অরুণ জেটলি কারাগার থেকে মুক্তি পেয়ে জন সংঘের সদস্য হিসেবে রাজনীতিতে সক্রিয় হন।
নরেন্দ্র মোদি ছাড়াও অটল বিহারি বাজপেয়ির মন্ত্রিসভাতেও কাজ করেছেন অরুণ জেটলি। ২০০৯-২০১৪ পর্যন্ত বিজেপি বিরোধী দলে থাকাকালে রাজ্য সভার বিরোধীদলীয় নেতা ছিলেন তিনি।