নিউ জিল্যান্ডের হাসপাতালে টোঙ্গার প্রধানমন্ত্রীর জীবনাবসান

অসুস্থ অবস্থায় নিউ জিল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পর জীবনের ওপারে চলে গেছেন পলিনেশীয় দেশ টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভা। পোহিভার এক উপদেষ্টার বিবৃতির সূত্রে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, বুধবার রাতে অকল্যান্ডের সিটি হাসপাতালে ভর্তি করার পর বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয়।

noname

৭৮ বছর বয়সী প্রধানমন্ত্রী আকিলিসি চলতি বছরের প্রথমদিকে যকৃতের জটিলতাজনিত অসুস্থতার চিকিৎসা নিয়েছিলেন। দুই সপ্তাহ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে টোঙ্গার রাজধানী নুকুয়া’লোফার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বুধবার টোঙ্গার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, সেখানকার চিকিৎসকরা জরুরিভিত্তিতে তাকে অকল্যান্ডের সিটি হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

গণতন্ত্রের অগ্রদূত হিসেবে পরিচিত পোহিভার রাজনৈতিক জীবনে টোঙ্গার রাজতন্ত্রের বিরুদ্ধে ধারাবাহিক লড়াই মুখ্য হয়ে আছে। ২০০৬ সালে নুকুয়া’লোফায় গণতন্ত্রের দাবিতে দাঙ্গা শুরু হলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা হয়েছিল। ২০১৪ সালে টোঙ্গার প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। ১৯৮৭ সালে প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য হওয়ার পর থেকে তিনি টোঙ্গার পার্লামেন্টের সবচেয়ে দীর্ঘমেয়াদী সদস্যতে পরিণত হন। তার মৃত্যুর খবর আসার সঙ্গে সঙ্গে টোঙ্গার পার্লামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

জলবায়ু পরিবর্তন নিয়ে অত্যন্ত সরব ছিলেন পোহিভা। সমুদ্র পৃষ্ঠের বাড়তে থাকা উচ্চতার কারণে হুমকির মুখে থাকা দ্বীপরাষ্ট্রগুলোর অধিকার নিয়ে সোচ্চার ছিলেন তিনি। দ্বীপরাষ্ট্রগুলোকে সহায়তা করার জন্য বিশ্বের নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছিলেন।