ইসরায়েলে জাতীয় ঐক্যের ডাক দিলেন নেতানিয়াহু

ইসরায়েল সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। প্রতিদ্বন্দ্বি বেনি গান্তজকে জোট সরকারের গঠনের আহ্বান জানিয়েছেন তিনি। এই আহ্বানকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টও। 

BejaminNetanyahu

১৭ সেপ্টেম্বর ইসরায়েলের জাতীয় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন নেতানিয়াহু। সাবেক সেনাপ্রধান বেনি গান্তজের সঙ্গে সমান অবস্থানে আছেন তিনি। এ নির্বাচনকে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর জন্য একটি কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। এবারের নির্বাচনের জয়লাভের মাধ্যমে টানা পঞ্চমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হতে চান নেতানিয়াহু। তবে ভোটের মাঠে তাকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বেনি গান্টজের শক্ত চ্যালেঞ্জের মুখে পড়তে হয়।

এরপরই জাতীয় ঐক্যের ডাক দেন নেতানিয়াহু। তবে গান্তজের মুখপাত্র এখনও কোনও বক্তব্য দেননি।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিজের দুর্বল অবস্থানের কারণে আগের নীতি থেকে সরে এসেছেন নেতানিয়াহু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন,নির্বাচনি প্রচারণার সময় আমি ডানপন্থী সরকার্ গঠনের কথা বলেছিলাম। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে এখন তা সম্ভব না। তিনি বলেন, ‘বেনি, আমাদের অবশ্যই ঐক্যের  সরকার গড়তে হবে। পারলে আজই। আমাদের দুজনের কাছেই জাতি আশা করছে। 

বুধবার গান্তজও বলেছিলেন, তিনি একটি ভালো ও আকাঙ্খিত ঐকমত্যের সরকার নিয়ে আশাবাদী।   

ইতোমধ্যে নেতানিয়াহুর এই আহ্বানকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিভেন রিভলিন। তিনি বলেন, প্রধানমন্ত্রী, আমি আপনার এই আহ্বানের জন্য অভিনন্দন জানাতে চাই। এই আহ্বান খুবই জরুরি ছিলো।