লক্ষাধিক পর্যটককে দেশে ফিরিয়ে আনছে থমাস কুক

দেশের বাইরে থাকা দেড় লাখ পর্যটককে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে সদ্য দেউলিয়া ঘোষণা করা ঐতিহ্যবাদী ব্রিটিশ ভ্রমণ সংস্থা থমাস কুক। পর্যটকদের ফিরিয়ে আনার এই প্রক্রিয়া সমন্বয় করছে যুক্তরাজ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। এর নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ম্যাটারহর্ন’।

101447-thomascook-reu

১৮৪১ সালে যাত্রা শুরু এই সংস্থাটির। কম খরচে ট্রেনে পর্যটকদের ব্রিটেনের বিভিন্ন শহর ঘুরিয়ে দেখানো দিয়ে শুরু হয়েছিল থমাস কুকের ‘অভিযান’। এর পর, উনিশ শতকের মধ্যেই ইউরোপ ও বিশ্ব ভ্রমণও শুরু করে তারা। গত ১৭৮ বছর ধরে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছিল থমাস কুকের ভ্রমণ ব্যবসা। পর্যটকদের জন্য ‘সার্কুলার নোট’ চালু করেছিল সংস্থাটি, যা পরে ‘ট্রাভেলার্স চেক’ নামে পরিচিত হয়। কম খরচে মধ্যবিত্তের বিশ্ব দেখার শখ মেটানো, এই ছিল সংস্থাটির মূলমন্ত্র। তবে সোমবার নিজেদের দেউলিয়া ঘোষণা করে সংস্থাটি। হঠাৎ করে এমন সিদ্ধান্তে বিপাকে পড়ে দেশের বাইরে থাকা দেড় লাখ পর্যটক। তাদের সবারই ভ্রমণ প্যাকেজ বাতিল করা হয়। তবে জানানো হয়, তাদের বিনামূল্যে ফিরিয়ে আনা হবে।

বিশ্বের বিভিন্ন জায়গায় আটকে থাকা কয়েক লাখ পর্যটকদের ফিরিয়ে আনার জন্য সরকার ও ব্রিটিশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেশ কয়েকটি চার্টার্ড বিমানের ব্যবস্থা করছে। আটকে থাকা পর্যটকদের ঘরে ফেরানোর জন্য৷ এর জন্য কোনও টাকা লাগবে না৷

প্রায় দেড় লাখ পর্যটকদের ইতোমধ্যে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরুও হয়ে গেছে। যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এই বিষয়টি সমন্বয় করছে।  থমাস কুক জানায়, বিশ্বের বিভিন্ন দেশে ছুটি কাটাতে যাওয়া পর্যটকদের ব্রিটেন ফেরানোর ব্যবস্থা করছে সরকার৷ পর্যটকদের একেবারে বাড়ির শহরে পৌঁছতে না-পারলেও, যতটা সম্ভব কাছাকাছি পৌঁছে দেওয়া যাবে৷

জরুরি এই অপারেশনের কোডনাম দেয়া হয়েছে ‘অপারেশন ম্যাটারহর্ন’। উদ্দেশ্য, থমাস কুকের মাধ্যমে যেসব ব্রিটিশ নাগরিক অবকাশে দেশের বাইরে গিয়েছেন তাদেরকে দেশে ফিরিয়ে আনা। রবিবার ফাঁকা বিমান এ উদ্দেশে আকাশে উড়েছে। এসব বিমান সোমবারই পর্যটকদের দেশের ফিরিয়ে আনবে।