পুনরায় পরমাণু আলোচনা শুরু করতে যাচ্ছে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র

পিয়ংইয়ং’র পারমাণবিক কর্মসূচি নিয়ে পুনরায় আলোচনা শুরু করতে চলতি সপ্তাহের শেষ দিকে সুইডেনের স্টকহোমে বৈঠকে বসতে যাচ্ছেন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতেরা। কয়েক মাসের অচলাবস্থা ও উত্তেজনা বৃদ্ধির পর চলতি সপ্তাহে পিয়ংইয়ং আলোচনায় বসতে সম্মত হওয়ায় ওই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

accfe44bf3874f79808b37d6210a3502_18

গত জুনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাক্ষাতের পর স্টকহোমের বৈঠক হবে প্রথম আনুষ্ঠানিক আলোচনা। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে সব পারমাণবিক অস্ত্র ত্যাগের কথা বললে পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সব আন্তর্জাতিক অবরোধ তুলে নেওয়ার দাবি করে। ফেব্রুয়ারির বৈঠক ব্যর্থ হওয়ার পর জুনের সাক্ষাতে তারা আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দেন। তবে জুনের পর থেকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে বসাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। চলতি সপ্তাহে পিয়ংইয়ং আলোচনায় বসতে রাজি হওয়ার পর ওই বৈঠকের ঘোষণা আসে।

সম্প্রতি সাবমেরিন থেকে সফলভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার দাবি করেছে উত্তর কোরিয়া। তারা জানায়, সমুদ্রসীমাকে বাইরের হুমকি থেকে সুরক্ষায় ও আত্মপ্রতিরক্ষার সক্ষমতা জানান দিতে এই পরীক্ষা চালিয়েছে তারা। ৩০ সেপ্টেম্বের যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনার ব্যাপারে ঘোষণা দেওয়ার পর এটা তাদের প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

বর্তমানে উত্তর কোরিয়ার ওপর বাণিজ্যসহ অনেক ধরনের নিষেধাজ্ঞা রয়েছে। জাতিসংঘ সতর্ক করেছে, দেশটি আরও অনেক ধরনের নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

ধারণা করা হচ্ছে, আসন্ন বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ দূত স্টিফেন বেইগান। জন বোল্টনকে সাঁটাই করার পর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন বেইগান। বিশ্লেষকরা বলছেন, বোল্টনের বিদায় আলোচনা পুনরায় শুরু করতে যুক্তরাষ্ট্রকে সহায়তা করছে। তবে পিয়ংইয়ংকে পারমাণবিক কর্মসূচি থেকে ফিরিয়ে আনা ওয়াশিংটনের জন্য সহজ হবে না। অন্যদিকে উত্তর কোরিয়ার পক্ষে নেতৃত্ব দেবেন ভিয়েতনামে দায়িত্ব পালন করা সাবেক রাষ্ট্রদূত কিম মিয়াং জিল।

স্টকহোমে যাওয়ার আগে বেইজিংয়ে কিম বলেন, ‘যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি নতুন সংকেত দেওয়া হয়েছে। আমরা ফলাফলের ব্যাপারে আশাবাদী এবং বড় ধরনের সফলতা আশা করছি।’