২ মাসেও স্বাভাবিক হয়নি কাশ্মিরিদের জীবন

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার ৬৪ দিন পেরিয়ে গেলেও এখনও স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। এখনও বড় বাজারগুলো বন্ধ। রাজপথে নেই গণপরিবহনের স্বাভাবিক চলাচল। কর্মকর্তারা জানান, ব্যক্তিগত বাহনও রাস্তায় খুব একটা দেখা যাচ্ছে না।  

3JK_Normal_life_remains_disr

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ঘটনার আগেরদিন থেকে ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয়েছে সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে। 

কর্মকর্তারা জানান, এখন রাস্তায় কিছু অটোরিক্সা ও ট্যাক্সি ক্যাব দেখা যায়। গণপরিবহনের দেখা নেই। কাশ্মিরের মূল বাজারসহ অনেক দোকানই বন্ধ। কিছু জায়গায় সকাল ১১টা পর্যন্ত দোকান খোলা থাকে। তারপর আবার তালা ঝুলে সেখানে।

কাশ্মির উপত্যকায় কোথাও কোনও বিধিনিষেধ আরোপ করা না থাকলেও প্রচুর নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ফলে এখনও স্বাভাবিক চেহারা পায়নি কাশ্মির।  এছাড়া ল্যান্ডলাইন সংযোগ ফিরে আসলেও দুটি অঞ্চল ছাড়া এখনও মোবাইল সেবা বন্ধ কাশ্মিরে। নেই কোনও ইন্টারনেট সংযোগ।

 কাশ্মিরে সৃষ্ট এমন সংকট নিরসনে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠন।