মাইক পেন্স ও পম্পেওয়ের সঙ্গে দেখা করবেন না এরদোয়ান

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রীর মাইক পম্পেও সঙ্গে দেখা করবেন না বলে জানালেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়ে্যব এরদোয়ান। তিনি বলেন, আমি নিজ অবস্থানে অটল। আমি তাদের সঙ্গে দেখা করবো না।

1571226270772

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এ অভিযানের মাধ্যমে অঞ্চলটি থেকে আইএস জঙ্গি ও কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করে সেখানে একটি সেফ জোন প্রতিষ্ঠা করতে আগ্রহী আঙ্কারা। এ সেফ জোনে দীর্ঘদিন ধরে তুরস্কে বসবাসরত সিরীয় শরণার্থীদের বসবাসের ব্যবস্থা করতে চায় আঙ্কারা। তুর্কি অভিযানের আগে সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে অভিযান শুরুর পর তুরস্কের দুইজন মন্ত্রী এবং তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সীমালঙ্ঘন করলে দেশটির বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে তুরস্কে পাঠানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড  ট্রাম্প। তিনি জানান, উচ্চ পর্যায়ের এ সফরে সিরিয়ায় তুরস্কের চলমান অপারেশন পিস স্প্রিং এবং সিরিয়ার সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে।

তবে এরদোয়ান বলেন, আমি মাইক পেন্স  ও মাইক পম্পেওয়ের সঙ্গে দেখা করবো না। তুর্কি ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তারা। যদি ট্রাম্প আসেন, তবেই আমি কথা বলবো।

তবে কুর্দিদের সাথে মধ্যস্থতার সব প্রস্তাব উড়িয়ে দিয়েছেন এরদোয়ান। তিনি বলেন, তুরস্ক কখনই অস্ত্রবিরতিতে সম্মত নয়। তারা আমাদের চাপ দিচ্ছে যেন অভিযান বন্ধ করা হয়। তারা নিষেধাজ্ঞা আরোপের কথা বলছে। কিন্তু আমরা কোনও নিষেধাজ্ঞা নিয়ে উদ্বিগ্ন নই।