ট্রাম্পের টুইটের জবাব দিলেন এরদোয়ান

সিরিয়াল কুর্দিবিরোধী অভিযানে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় তুরস্ককে নিয়ে ট্রাম্পের মন্তব্যের জবাব দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। যুদ্ধবিরতির ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে তুর্কি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এতে করে অনেক মানুষের জীবন বাঁচবে।’ এই টুইটের জবাবে এরদোয়ান বলেন, অনেক মানুষ তখনই বাঁচবে যখন আমরা সন্ত্রাসকে নির্মূল করতে পারবো।

thumbs_b_c_19eb9e5c870ddd2a1162f3f5ea34234a

২০১৯ সালের ৯ অক্টোবর তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে তুরস্কে পাঠানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাদের সঙ্গে বৈঠকের পর পেন্স জানান, যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে তুরস্ক।  তবে সেটা মাত্র পাঁচদিনের জন্য।

ট্রাম্প বলেন, ‘তুরস্ক সঠিক কাজ করেছে এবং সেজন্য আমি এরদোয়ানের প্রতি সম্মান জানাই।’ এক টুইটে তিনি বলেন, দারুণ খবর। লাখ লাখ মানুষের জীবন বাঁচবে।

জবাবে এরদোয়ান আরেকটি টুইট করে বলে, অনেক মানুষ তখনই বাঁচবে যখন আমরা সন্ত্রাসকে নির্মূল করতে পারবো। কারণ এটাই মানবজাতির সবচেয়ে বড় শত্রু।েআমি আশা করি আমাদের যৌথ চেষ্টা এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনবে।

তুরস্কের এই পদক্ষেপের প্রশংসা করেছে জাতিসংঘও। এক বিবৃতিতে তারা জানায়, ‘জাতিসংঘ চার্টার ও আন্তর্জাতিক আইন মেনে বেসামরিকদের সুরক্ষায় যেকোনও পদক্ষেপকে স্বাগত জানান মহাসচিব।’