নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিবাদ সভা

ঐতিহাসিক বাবরি মসজিদ মামলায় ভারতীয় সুপ্রিম কোর্টের রায়ের সমালোচনা করে প্রতিবাদ সভা করেছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শিক্ষার্থীদের একাংশ। শনিবার (৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত সভায় রায়টি পর্যালোচনা করা হয়। দাবি করা হয়, আদালত এই রায়ের মধ্য দিয়ে মুসলিমদের বিপক্ষে অবস্থান নিয়েছে। সে সময় ক্যাম্পাসের বাইরে থেকে ‘জয় শ্রী রাম’ বলে স্লোগান দেন আরএসএস সমর্থিত শিক্ষার্থীরা।

image1afeec5a-c33d-480d-80fb-761ba205fc5fশনিবার বাবরি মসজিদ মামলার চূড়ান্ত রায়ে ভারতের সর্বোচ্চ আদালত অযোধ্যার বিতর্কিত ওই ভূমিতে একটি মন্দির নির্মাণের নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী, বিতর্কিত স্থানটি সরকারি ট্রাস্টকে দেওয়া হবে। বাবরি মসজিদের ওই ২ দশমিক ৭৭ একর জমি পাবে হিন্দুরা। আগামী তিন মাসের মধ্যে একটি ট্রাস্টি বোর্ড গঠন করবে সরকার। পরে সেখানে মন্দির প্রাঙ্গণ নির্মাণ করবে তারা। এর পরিবর্তে অযোধ্যার অন্য স্থান থেকে মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি পাবে মুসলিমরা।

প্রতিবাদ সভার আয়োজক সারজিল ইমাম বলেছেন, ‘রায় নিয়ে আলোচনা করতে আমরা একটি সভা ডেকেছিলাম। আমাদের হাতে রায়ের একটি কপি ছিল। রায়টির গুরুত্বপূর্ণ কিছু দিক এবং কী করে বিচার বিভাগ আবারও আমাদের বিপক্ষে অবস্থান নিলো, তা নিয়ে আমরা আলোচনা করেছি।’ তিনি জানিয়েছেন, গবেষণা-শিক্ষার্থীরা রায়টিকে কীভাবে পর্যালোচনা করতে পারে আর সংবিধানকে তাদের কীভাবে পাঠ করা উচিত, তা নিয়েও আলোচনা হয়েছে।

অপর এক আয়োজক বলেন, ‘আমাদের সভা চলাকালীন বাইরে থেকে আরএসএস সমর্থিত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের শিক্ষার্থীরা জয় শ্রী রাম বলে স্লোগান দিচ্ছিলেন। তারা আমাদের উসকানি দিচ্ছিলেন, আমরা কোনও অপ্রীতিকর ঘটনায় জড়াইনি ও প্রতিশোধও করিনি। সভাটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছিল।’