ট্রাম্পের অভিশংসন নিয়ে প্রকাশ্য শুনানি শুরু

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন তদন্তের প্রথম শুনানি শুরু হয়েছে। স্থানীয় সময় বুধবার সকাল ১০টার দিকে মার্কিন কংগ্রেসের কার্যালয় ক্যাপিটাল হিলে শুরু হয় শুনানি। ডেমোক্রাটদের সভাপতি অ্যাডাম শিফ এবং রিপাবলিকান সভাপতি ডেভিন নুন্সের নেতৃত্বে এই শুনানি পরিচালিত হচ্ছে।

085044_bangladesh_pratidin_2

আগামী বছরের নির্বাচনে অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তাঁর ছেলের বিরুদ্ধে তদন্ত শুরু করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কিকে চাপ দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে কংগ্রেস কমিটি। গত ৩১ অক্টোবর কংগ্রেসে ভোটাভুটিতে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন পাওয়ার পর সোমবার সংশ্লিষ্টদের স্বাক্ষ্যের প্রথম পাণ্ডুলিপি প্রকাশ করেছে এ সংক্রান্ত কমিটি।

কমিটি চেয়ারম্যান অ্যাডাম শিফ কংগ্রেস সদস্যের আহ্বান জানিয়েছেন কোনও বেনামি ব্যক্তির তথ্যের ওপর যেন ভরসা করা না হয়। তিনি বলেন, ‘আমরা কোনও বেনামে ফাঁসকারীরর ওপর ভরসা করবো না। আমরা নামসহ তার পরিচয় চাই। এবং তার গোপনীয়তা আমি রক্ষা করবো।’

প্রকাশ্য শুনানির প্রথম দিন সাক্ষ্য দেওয়ার কথা ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম টেলর জুনিয়র এবং ইউক্রেন বিষয়ক মার্কিন উপদেষ্টা জর্জ কেন্ট। বুধবারের পর শুক্রবার শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে।