বন্দি অবস্থায় মারা গেছেন সৌদি আরবের এক রক্ষণশীল নেতা

সৌদি আরবের কারাগারে মঙ্গলবার মারা গেছেন সুপরিচিত ইসলামিক নেতা শেখ ফাহাদ আল কাদি। তিনি সৌদি ঐতিহ্য রক্ষায় নিয়োজিত একটি আন্দোলনের নেতৃত্ব দিচ্ছিলেন। রাজ দরবারে ‘উপদেশমূলক গোপন চিঠি’ পাঠানোর পর ২০১৬ সাল থেকেই তিনি আটক ছিলেন বলে জানিয়েছে প্রিজনার্স কনসিয়েন্স। গ্রুপটি সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে।noname

সৌদি আরবের জাগরণ আন্দোলনের অন্যতম ধর্মীয় নেতা ছিলেন শেখ ফাহাদ আল কাদি। সম্প্রতি এই আন্দোলনের বিরুদ্ধে উগ্র সামাজিক তত্ব প্রচারের অভিযোগ এনেছে সৌদি কর্তৃপক্ষ। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন প্রশাসন এর নেতাদের বিরুদ্ধে নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ এনেছে। কাউকে কাউকে গ্রেফতারও করা হয়েছে।

বুধবার প্রিজনার্স কনসিয়েন্স জানিয়েছে, গতকাল আমরা শেখ ফাহাদ আল কাদি’র মৃত্যুর খবর নিশ্চিত হয়েছি। গত মাসে তাকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়।

আল কাদির পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে সৌদি কর্তৃপক্ষ চিকিৎসায় অবহেলা করার কারণেই মৃত্যু হয়েছে তার। ইউসুফ আল কাদি নামে তার এক আত্মীয় টুইট বার্তায় লিখেছেন, চিকিৎসার অবহেলায় আটকাবস্থায় মারা গেছেন ফাহাদ আল কাদি।

জাগরণ আন্দোলনের হয়ে শেখ ফাহাদ আল কাদি সামাজিকভাবে সৌরি রক্ষণশীলতা বজায় রাখার কথা বলতেন। নিজ দেশের ঐতিহ্য রক্ষার কথা বলতে গিয়ে বেশ কয়েকবারই গ্রেফতার হন তিনি। প্রতিবার মুক্তির আগেই বাড়ানো হতো কারাবাসের মেয়াদ।

সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে গ্রেফতার করা হয় এই ইসলামিক বিশেষজ্ঞকে। সৌদি রাজ দরবারকে লেখা এক চিঠিতে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তোলার পর ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার করা হয় তাকে।