ভারতজুড়ে এনআরসি হবে: অমিত শাহ

ভারতজুড়েই এনআরসি (জাতীয় নাগরিক তালিকা) করা হবে বলে আবারও ঘোষণা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে কোনও ধর্মের মানুষকেই বিড়ম্বনায় ফেলা হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি। বুধবার (২০ নভেম্বর) পার্লামেন্টে (রাজ্যসভা) তিনি এসব কথা বলেন।

Capture

চলতি বছরের ৩১ আগস্ট অনলাইন ও এনআরসি সেবাকেন্দ্রে প্রকাশিত হয় আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি)। এ থেকে বাদ পড়েছেন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। তবে রাষ্ট্রপক্ষ বলছে, নাগরিকত্ব প্রমাণের যথেষ্ট তথ্য প্রমাণ না থাকলে তাদেরকে তাৎক্ষণিকভাবে অবৈধ বলা হবে না। তাদের জন্য প্রথমে ফরেনার্স ট্রাইব্যুনালে ও পরে আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। বাদ পড়া ব্যক্তিরা ফরেনার্স ট্রাইব্যুনালে আপিলের সুযোগ পেলেও তাদের মধ্যে জেঁকে বসেছে ‘অবৈধ বিদেশি’ ঘোষিত হওয়ার শঙ্কা। বিভিন্ন দলের আইনপ্রণেতারাও অভিযোগ তুলেছে বহু প্রকৃত ভারতীয় নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন।

বুধবার অমিত শাহ রাজ্যসভায় বলেন, ‘সবাইকে নাগরিক তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য এনআরসি একটি প্রক্রিয়া মাত্র। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী আসামে প্রয়োগ করা হয়েছে। সারাদেশে এনআরসি হবে, একই সময়ে আসামে আবারও করা হবে। তবে কোনও ধর্মের কাউকেই এই বিষয়ে উদ্বিগ্ন হতে হবে না।’ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যেসব ব্যক্তির নাম এনআরসির তালিকা থেকে বাদ পড়েছে, তারা ট্রাইব্যুনালে যেতে পারেন। আর এ ব্যাপারে আর্থিক সহায়তা করবে আসাম সরকার।’