শিরোনাম দেখে পররাষ্ট্র নীতি নির্ধারণ করবেন না : ট্রাম্পকে ইরান

শিরোনাম দেখে পররাষ্ট্র নীতি নির্ধারণ না করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। রবিবার টুইটারে দেওয়া এক পোস্টে এ আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।
টুইটে ট্রাম্পের উদ্দেশে জাভেদ জারিফ বলেন, বাস্তবতার আলোকে পররাষ্ট্র নীতি নির্ধারণ করুন। রিপাবলিকান পার্টির সমর্থক ফক্স নিউজ চ্যানেলের শিরোনামের উপর ভিত্তি করে নয়।

তিনি বলেন, পররাষ্ট্র নীতির ভিত্তি হতে হবে প্রকৃত ঘটনা, ফক্স নিউজের অনুবাদকদের খবর নয়। বিষয়টি আরও ভালোভাবে অনুধাবনের জন্য ট্রাম্প ইংরেজিতে দেওয়া আমার সব সাক্ষাৎকার দেখে নিতে পারেন।

সম্প্রতি জার্মান ম্যাগাজিন দার ইশপিগেলকে দেওয়া এক সাক্ষাৎকারে জাওয়াদ জারিফ বলেছেন, ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে আলোচনার জন্য তেহরানের দরজা উন্মুক্ত।

জার্মান ম্যাগাজিন ইরানি পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চেয়েছিল যে, আইআরজিসি-র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরান আলোচনায় বসবে কিনা। জবাবে জাওয়াদ জারিফ বলেন, আমি কখনও আলোচনার সম্ভাবনা বাতিল করে দেইনি। তবে লোকজনকে তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে এবং বাস্তবতা স্বীকার করতে হবে। হোয়াইট হাউজে কে বসেছেন সেটি আমাদের কাছে কোনও বিষয় নয়। আমাদের কাছে বিষয় হচ্ছে তারা কেমন আচরণ করছেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্প প্রশাসন তাদের অতীত ভুল সংশোধন করতে পারে। ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে এবং আলোচনার টেবিলে ফিরে আসতে পারে। আমরা আলোচনার টেবিলে আছি। বরং আমেরিকাই আলোচনা থেকে সরে গেছে। একদিন সময় আসবে যখন তাদের ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে আমরা অনেক ধৈর্য ধারণ করবো।

জাভেদ জারিফের ওই সাক্ষাৎকারের পর টুইটারে দেওয়া পোস্টে এ নিয়ে কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলছেন তারা আমেরিকার সাথে আলোচনা করতে চান; তবে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। দরকার নেই, ধন্যবাদ।

ওই টুইটে ফক্স নিউজ এবং ওয়ান আমেরিকান নিউজ-কে মেনশন করে তাদের ধন্যবাদ জানান ট্রাম্প। এরপরই শিরোনাম দেখে পররাষ্ট্র নীতি নির্ধারণ না করতে মার্কিন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান জারিফ।