এবার মধ্যপ্রাচ্যে করোনা ভাইরাস, আমিরাতে প্রথম রোগীর সন্ধান

ইউরোপ, আমেরিকা ও এশিয়ার পর এবার মধ্যপ্রাচ্যেও করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। বুধবার সংযুক্ত আরব আমিরাতে উহান থেকে আসা এক পরিবারে প্রথমবারের মতো রোগের সন্ধান পাওয়া যায়।

1398110912511286119524294

করোনা ভাইরাসের উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে হলেও ক্রমেই তা ছড়িয়ে পড়ছে অন্যান্য দেশেও। ইতোমধ্যে অন্তত ১৬টি দেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে। চীনের বাইরে অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তাইওয়ান, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামেও এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য ও প্রতিকার মন্ত্রণালয় চীনের উহান থেকে আসা এক পরিবারে করোনা ভাইরাসের উপস্থিতির ভিষয়টি ঘোষণা করেছে। তারা মেডিক্যাল নজরদারিতে রয়েছে।

এর আগে গত সপ্তাহে দুবাই বিমানবন্দর জানিয়েছিলো তারা চীন থেকে আসা সব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করবে। দুবাই সরকার জানায়, গত বছর ৯ লাখ ৮৯ হাজার পর্যটক দুবাই গিয়েছেন। ২০২০ সালে এটি ১০ লাখ হওয়ার সম্ভাবনা রয়েছে।  

আবু ধাবি বিমানবন্দরে ইতোমধ্যে স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়ে গেছে। আরব আমিরাতের শীর্ষ ব্যবসায়িক সহযোগী চীন। ফলে প্রতিবছরই সেখানে প্রচুর চীনা নাগরিক যাতায়াত করে।