ওয়েবসাইট থেকে উধাও আসামের নাগরিক তালিকা

সর্বোচ্চ আদালতের নির্দেশে গত বছরের আগস্টে আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করে ভারত সরকার। ওই তালিকা এনআরসি ওয়েবসাইট থেকে উধাও হয়ে গেছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, এসব তথ্য সংরক্ষিত থাকলেও প্রাযুক্তিক কারণে অদৃশ্য হয়ে গেছে। শিগগিরই প্রাযুক্তিক সংকট নিরসন করা হবে বলে দাবি করেছেন কর্মকর্তারা। এনআরসি কর্তৃপক্ষের দাবি, তথ্য অদৃশ্য হয়ে যাওয়ায় দায়িত্বপ্রাপ্ত আইটি প্রতিষ্ঠান উইপ্রো’র সঙ্গে আর চুক্তি নবায়ন করা হবে না।noname

গত বছরের ৩১ আগস্ট নাগরিক তালিকা প্রকাশ করা হয় এনআরসি ওয়েবসাইটে (''www.nrcassam.nic.in)। ওই তালিকা থেকে বাদ পড়ে প্রায় ৪১ লাখ বাসিন্দা। এনিয়ে ভারত জুড়ে শুরু হয় তীব্র বিতর্ক। ওই ওয়েবসাইট থেকে অদৃশ্য হয়ে গেছে নাগরিক তালিকা।

আসামের এনআরসি সমন্বয়ক হিতেশ দেব শর্মা জানিয়েছেন, এসব তথ্য ওয়েবসাইটে প্রকাশের দায়িত্বে ছিল উইপ্রো। তাদের সঙ্গে চুক্তি ছিলো গত বছরের ১৯ অক্টোবর পর্যন্ত। এই বছর তাদের সঙ্গে চুক্তি নবায়ন করা হয়নি। সেকারণে ১৫ ডিসেম্বর থেকে এসব তথ্য অফলাইনে চলে গেছে। তিনি বলেন, ‘আমি ২৪ ডিসেম্বর থেকে দায়িত্ব নিয়েছি’।

রাজ্য এনআরসি সমন্বয়ক জানিয়েছেন, গত ৩০ জানুয়ারির বৈঠকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। উইপ্রোকে তথ্য সচল করতে বলা হয়েছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে সাধারণ মানুষ তা দেখতে পারবে।