‘দুর্নীতিবাজদের সঙ্গে কাজ করবেন না বলেই মাহাথিরের পদত্যাগ’

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগের কারণ নিয়ে মুখ খুলেছেন তার শরিক দল ডেমোক্র্যাটিক অ্যাকশন পার্টির (ডিএপি) এক নেতা। দলটির সাধারণ সম্পাদক লিম গুয়ান এং বলেছেন, বর্তমান বিরোধী দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়ে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী। দলটিকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মাহাথিরের পাশে থাকবে ডিএপি।মাহাথির মোহাম্মদ

প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার ১৫ বছর পর ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত মালয়েশিয়ার নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করেন মাহাথির মোহাম্মদ। ওই নির্বাচনে জয়ী হয় তার নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান (নতুন আশা)। নির্বাচনে নিজের আগের দল ইউএমএনও’র নেতৃত্বাধীন জোট বারিসান ন্যাসিওনালেকে তিনি পরাজিত করেন। নির্বাচিত হওয়ার পর ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার সহযোগীদের বিরুদ্ধে দুর্নীতির নানান অভিযোগের তদন্ত শুরু করে মাহাথির সরকার।

সোমবার আকস্মিকভাবে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, দুপুর ১টায় মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র পাঠানো হয়েছে। তবে এই সিদ্ধান্তের কারণ হিসেবে ওই বিবৃতিতে কিছুই জানানো হয়নি। পরে মালয়েশিয়ার রাজা পদত্যাগপত্র গ্রহণ করে পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের নির্দেশ দেন।

মাহাথিরের পদত্যাগের কারণ নিয়ে জল্পনার মধ্যে জোট শরিক দল ডিএপি সাধারণ সম্পাদক লিম গুয়ান এং এক সংবাদ সম্মেলনে বলেন, ইউএমএনও নেতারা দুর্নীতি ও অপশাসনে জড়িত ছিল। আর তাদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন মাহাথির। তিনি বলেন, ‘এই প্রথমবারের মতো ন্যায়পরায়ণতা বজায় এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার নীতি সমুন্নত রাখতে মালয়েশিয়ার কোনও প্রধানমন্ত্রী পদত্যাগের উদ্যোগ নিয়েছেন।’

লিম গুয়ান এং জানান, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের বৈঠকে মাহাথিরকে প্রধানমন্ত্রী থেকে যাওয়ার অনুরোধ করা হবে। মাহাথিরের ইউএমএনও’কে প্রত্যাখ্যান করার সিদ্ধান্তের সঙ্গে থাকারও ঘোষণা দেন তিনি।