যুক্তরাজ্যে করোনা ভাইরাসের বিস্তার ঠেকানোর পরিকল্পনা প্রকাশ

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে নতুন পরিকল্পনা ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার ‘করোনা ভাইরাস অ্যাকশন প্লান’ নামে এই পরিকল্পনা ঘোষণা করা হয়। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে ৩৯ জন আক্রান্ত শনাক্ত হয়েছে।noname

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে এক বিশেষ ব্রিফিংয়ে বরিস জনসন বলেন, ওই পরিকল্পনায় সরকারের করণীয় নির্ধারণ করা হবে না কিন্তু বিজ্ঞানীদের পরামর্শের ভিত্তিতে যথাযথ সময়ে সরকারের করণীয় নির্ধারণ করা হবে। তিনি বলেন, ‘পরিকল্পনার চারটি ধাপ। ভাইরাস শনাক্তকরণ, বিস্তারে বিঘ্ন ঘটানো, এর উৎস অনুসন্ধান এবং চিকিৎসা এবং শেষ পর্যায়ে ভাইরাসের আরও বিস্তার ঠেকানো বন্ধ করা’।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষিত এই পরিকল্পনার আওতায় স্কুল বন্ধ করে দেওয়া হতে পারে, অনুষ্ঠান বাতিল হতে পারে এবং রাষ্ট্রীয় স্বাস্থ্যসেবার কর্মীদের ছুটি থেকে ফেরত নিয়ে আসেও হতে পারে। এছাড়া অপ্রয়োজনীয় ভ্রমণ বাতিল ও মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হতে পারে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে সোমবার বৈঠকে বসে ব্রিটিশ সরকারের জরুরি বিষয়ক কোবরা কমিটি। ওই বৈঠকেই ‘করোনা ভাইরাস অ্যাকশন প্লান’ অনুমোদন করা হয়। ওই বৈঠকে বিভিন্ন সরকারি সংস্থার প্রধান ও বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।