আরিফের কারাদণ্ডের নিন্দা জানিয়েছে আইএফজে

মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে কারাদণ্ড দেওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। ১৪৬টি দেশের প্রায় ছয় লাখ সংবাদকর্মীর প্রতিনিধিত্বকারী এই ফেডারেশনের এক বিবৃতিতে একথা জানানো হয়। সোমবার (১৬ মার্চ) বিবৃতিটি তাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়।noname

গত শুক্রবার (১৩ মার্চ) মধ্যরাতে কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীনের নির্দেশে সিনিয়র সহকারী কমিশনার (রেভিনিউ ডেপুটি কালেক্টর) নাজিম উদ্দিনের নেতৃত্বে ৪০ জনের একটি দল বাংলা ট্রিবিউনের সাংবাদিক আরিফুল ইসলামের বাসার দরজা ভেঙে ঢুকে তাকে মারধর করে। সেখান থেকে তাকে তুলে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে গিয়ে চোখ বেঁধে বিবস্ত্র করে নির্যাতন করা হয়। এরপর সাজানো মামলায় ৪৫০ গ্রাম দেশি মদ ও ১০০ গ্রাম গাঁজা সঙ্গে দিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছরের কারাদণ্ড দেওয়া হয় অধূমপায়ী আরিফকে। চোখ বাঁধা অবস্থাতেই চারটি কাগজে স্বাক্ষরও করতে বাধ্য করা হয় তাকে।

এই ঘটনার নিন্দা জানিয়ে আইএফজের বিবৃতিতে বলা হয়, ‘গ্রেফতার এবং ভ্রাম্যমাণ আদালতের সিদ্ধান্ত বিচারিক যাচাই-বাছাইয়ের বাইরে নয় এবং বিচারের আগে যথাযথ প্রক্রিয়া অনুসরণ নিশ্চিত করতে হবে। সরকারি প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিতের ক্ষেত্রে সংবাদমাধ্যম ও সাংবাদিকের ভূমিকা ক্ষুণ্ন করার ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত এক প্রবঞ্চনা’। কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলামকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয় ওই বিবৃতিতে।

উল্লেখ্য, পরিবারের সদস্যরা জামিন আবেদন না করলেও ১৫ মার্চ (রবিবার) জামিনে মুক্তি পান আরিফুল ইসলাম। পরে তাকে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হলে তার শরীরে অসংখ্য নির্যাতনের চিহ্ন দেখা যায়।