তাইওয়ানে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা

তাইওয়ানে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বুধবার দেশটির এপিডেমিক সেন্ট্রাল কমান্ড সেন্টারের এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ পদক্ষেপ নিয়েছে দেশটি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।noname
সংবাদ সম্মেলনে বলা হয়, তাইওয়ানে বসবাসরত বিদেশি নাগরিক, কূটনীতিক, খ্যাতনামা ব্যবসায়ী বা বিশেষ অনুমতিপ্রাপ্ত ব্যক্তির বাইরে অন্যদের আপাতত দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

বৃহস্পতিবার থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন তাইওয়ানের কর্মকর্তারা।

এদিকে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে ১৮ মার্চ থেকে ৩০ দিনের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আঞ্চলিক জোটটির ২৬ সদস্য দেশের বাইরে আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যেও এ ব্যবস্থা কার্যকর হবে।

ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্ত অনুযায়ী, উল্লিখিত সময়ের মধ্যে ইইউ বহির্ভূত দেশ থেকে কেউ ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করতে পারবে না। মূলত ইতালি, স্পেন ও ফ্রান্সে মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় এমন ব্যাপকভিত্তিক সিদ্ধান্ত নিতে হয়েছে আঞ্চলিক এ জোটটিকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান (ডব্লিউএইচও) টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন, এই বৈশ্বিক মহামারি ঠেকাতে যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না সরকারগুলো। সন্দেহভাজন সব রোগীকে পরীক্ষার আওতায় আনার আহ্বান জানিয়েছেন তিনি।