নতুন সংক্রমণ গোপন না করার আহ্বান চীনের প্রধানমন্ত্রীর

চীনে করোনাভাইরাসের নতুন সংক্রমণ গোপন না করতে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী লি খোয়াচিয়াম। সোমবার কর্মকর্তাদের প্রতি দেওয়া তার এ সংক্রান্ত ভাষণ মঙ্গলবার সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।noname
গত কয়েকদিন ধরে চীনা কর্মকর্তারা দাবি করে আসছিলেন, দেশটিতে নতুন করে স্থানীয়ভাবে আর কেউ এ ভাইরাসে সংক্রমিত হচ্ছে না। নতুন করে আক্রান্তরাও বিদেশ ফেরতদের মাধ্যমে সংক্রমিত হচ্ছে। প্রাণঘাতী এ ভাইরাসের উৎপত্তিস্থল উহানের কর্মকর্তারা বলছেন, গত পাঁচ দিনে সেখানে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। তবে চীনা কর্মকর্তাদের এমন দাবি নিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেকেই সন্দিহান ছিলেন।noname

উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) সন্দেহ প্রকাশ করবে।’ স্থানীয় একজন চিকিৎসকের বরাত দিয়ে জাপানের কিয়োডো নিউজ জানিয়েছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উহান সফরের আগ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা নিয়ে কারসাজি করা হয়েছে। আক্রান্ত রোগীদের গণহারে হাসপাতালগুলো থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে সোমবার নতুন সংক্রমণ গোপন না করার আহ্বান জানালেন চীনা প্রধানমন্ত্রী। কর্মকর্তাদের তিনি স্বচ্ছতার সঙ্গে প্রকৃত ঘটনা তুলে ধরার নির্দেশ দেন।

লি খোয়াচিয়াম বলেন, স্বচ্ছতার মানে হচ্ছে নতুন কেউ আক্রান্ত হলে অবশ্যই তা রিপোর্ট করা উচিত। যা ঘটেছে তাই বলা উচিত। কোনও কিছু অবশ্যই ধামাচাপা দেওয়া হবে না।