লকডাউনের মেয়াদ বাড়ালো ইতালি

করোনাভাইরাসের মহামারি ঠেকাতে লকডাউনের মেয়াদ ইস্টার সানডে পর্যন্ত বাড়িয়েছে ইতালি। আগামী ১২ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের এই উৎসব পালনের কথা রয়েছে। লকডাউনের মেয়াদ বাড়ানো হলেও দেশটিতে সংক্রমণের হার কমে আসতে শুরু করেছে। এতে ইতালি আশার আলো দেখছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।noname

বিশ্বজুড়ে মহামারিতে পরিণত হওয়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইউরোপের দেশ ইতালিতে। সোমবার দেশটিতে নতুন করে মারা গেছে ৮১২ জন। আগের দিনের তুলনায় মৃতের সংখ্যা বাড়লেও এদিন কমেছে নতুন আক্রান্তের সংখ্যা। সোমবার নতুন আক্রান্ত হয় এক হাজার ৬৪৮ জন। আগের দিন এই সংখ্যা ছিলো তিন হাজার ৮১৫ জন।

ইতালিতে এখন পর্যন্ত এই ভাইরাসে মারা গেছে ১১ হাজার ৫৯১ জন। আগামী এক সপ্তাহের মধ্যে ভাইরাসটির সংক্রমণ চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবে বলে আশা করছে দেশটির কর্মকর্তারা। এরপরেই আক্রান্ত ও নিহতের সংখ্যা কমতে শুরু করবে বলে আশা করছেন তারা।

সোমবার ইতালির চিকিৎসকদের সংগঠন আরও ১১ জন চিকিৎসকের মৃত্যুর কথা জানিয়েছে। এনিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির ৬১ জন চিকিৎসকের মৃত্যু হলো।

গত তিন সপ্তাহ ধরে কঠোর লকডাউনের মধ্যে রয়েছে ইতালির বাসিন্দারা। বন্ধ রয়েছে সেখানকার বেশিরভাগ দোকান, বার ও রেস্টুরেন্ট। অত্যাবশ্যকীয় না হলে কাউকে বাড়ির বাইরে বের হতে দেওয়া হচ্ছে না। আগামী শুক্রবার ওই লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তা আগামী ইস্টার সানডে পর্যন্ত বাড়ানো হয়েছে।