স্পেনে নিষেধাজ্ঞা শিথিলের পরিকল্পনা

করোনাভাইরাসে বিপর্যস্ত দেশ স্পেনে মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। শুক্রবার মৃতের সংখ্যা কমতে শুরুর পাশাপাশি ভাইরাস ঠেকাতে আরোপ করা বিশ্বের অন্যতম কঠোর নিষেধাজ্ঞা শিথিল শুরুর পরিকল্পনার কথা জানিয়েছে দেশটির সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।noname

মার্চের মাঝামাঝি সময় থেকে লকডাউনের অধীনে রয়েছে স্পেন। ইতালি ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় সর্বোচ্চ মৃতের ঘটনা ঘটেছে স্পেনে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির ১৬ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

তবে নতুন আক্রান্তের হার ও মৃতের সংখ্যা কমতে শুরু করায় ধারাবাহিকভাবে নিষেধাজ্ঞা শুরু করতে যাচ্ছেন দেশটির কর্মকর্তারা। স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইল্লা সাংবাদিকদের বলেন, ‘নিষেধাজ্ঞা কমানোর নতুন পরিস্থিতির জন্য তৈরি হচ্ছে সরকার’।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আনুষ্ঠানিক লকডাউন হয়তো মে মাজ জুড়েও চলতে পারে। তবে অচল হয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডে কিছুটা স্বস্তি আনতে আগামী সোমবার থেকে কিছু কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। সেদিন থেকে নির্মাণ ও কিছু কারখানা খুলে দেওয়া হতে পারে।

তবে লকডাউন শিথিলের ক্ষেত্রে মহামারি পর্যালোচনার ওপর গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইল্লা। তিনি বলেন, ‘এটা জটিল সিদ্ধান্ত। এর জন্য বহু-পাক্ষিক তথ্য বিশ্লেষণের প্রয়োজন।’