গুহায় আটকা পড়া ছয় বিদেশিকে উদ্ধার করেছে ভারত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতে লকডাউন শুরুর পর এক গুহায় আটকা পড়েন ছয় বিদেশি পর্যটক। চার পুরুষ ও দুই নারীর এই পর্যটক দলটি সামান্য টাকা-পয়সাসহ উত্তর ভারতের রিশিকেশের এক গুহায় আটকা পড়েন। ভারতীয় কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, উদ্ধারের পর তাদের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি। তারপরেও তাদের ব্যক্তিগত কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে।noname

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১৮ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পার হয়েছে ছয়শো। ভাইরাসটির বিস্তার রোধে গত ২৪ মার্চ থেকে বিমান, ট্রেন ও সড়ক পরিবহন বন্ধ করে দেয় দেশটি। ওই সময়ে হিমালয়ের পাদদেশ রিশিকেশে আটকা পড়ে বিদেশি পর্যটকের দলটি।

বিবিসি জানিয়েছে, গত বছরের শেষ দিকে আলাদাভাবে ভারতে প্রবেশ করে এই পর্যটকেরা। এদের মধ্যে ইউক্রেন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ফ্রান্স ও নেপালের নাগরিক রয়েছেন। ভারতে পৌঁছে তারা রিশিকেশের ছোট ছোট হোটেল ও প্রাইভেট লজে থাকতে শুরু করে।

লকডাউন শুরু হওয়ার সময় অল্প টাকাসহ তারা একটি গুহায় আশ্রয় নিতে বাধ্য হয়। প্রায় ২৫ দিন ওই গুহায় অবস্থানের পর স্থানীয়রা তাদের অবস্থান শনাক্ত করে পুলিশে খবর দেয়। নেপালের পর্যটক হিন্দি ভাষা জানতো। তিনি ওই গুহায় আটকে পড়াদের খাবার ও প্রয়োজনীয় সামগ্রী কেনায় সহায়তা দিয়ে আসছিলেন বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয় পুলিশ কর্মকর্তা রাকেন্দ্র সিং বলেন, ‘তথ্য পাওয়ার পর আমরা গুহায় গিয়ে ছয় বিদেশি পাই। তারা জানায় টাকা শেষ হয়ে যাওয়ায় তারা গুহায় আশ্রয় নিতে বাধ্য হয়। তাদের শারিরীক পরীক্ষা করানো হয়েছে আর একটি কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে।’ তাদের খাবার ও আশ্রয়ের খরচ এখন ভারত সরকার বহন করবে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।