উপসাগরে যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে ইরান: রুহানি

ইরান উপসাগরে যুক্তরাষ্ট্রের উসকানিমূলক কার্যক্রম পর্যবেক্ষণ করছে; জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শনিবার (২৫ এপ্রিল) কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির সঙ্গে টেলিফোন সংলাপে প্রেসিডেন্ট রুহানি  বলেছেন, সংঘর্ষে অনাগ্রহী তেহরান।

noname

গত সপ্তাহে মার্কিন নৌবাহিনী দাবি করেছিল, উপসাগরে ইরানের কিছু সাঁজোয়া জলযান তাদের নৌবহরের সঙ্গে উসকানিমূলক আচরণ করছে। এর পরপরই বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় তার নৌ-কমান্ডারদের নির্দেশ দেন; বিরক্ত করলে তারা যেন গুলি করে ইরানি বোটগুলো ধ্বংস করতে দ্বিধা না করেন। বিপরীতে ইরানের পক্ষ থেকেও নিরাপত্তা ঝুঁকি তৈরি করলে মার্কিন বাহিনীকে ধ্বংস করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। তখন থেকেই দুই দেশের উত্তেজনা চরমে।

এমন প্রেক্ষাপটে রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের উসকানি সত্ত্বেও ইরান এই অঞ্চলে কোনও সংঘাতের উদ্যোগ নেবে না। ইরান অত্যন্ত নিবিড়ভাবে যুক্তরাষ্ট্রের প্রতিটি পদক্ষেপ পর্যবেক্ষণ করছে। তবে ইরান কখনও এ অঞ্চলে কোনও রকমের উত্তেজনা এবং সংঘাতের উদ্যোক্তা হবে না। মধ্যপ্রাচ্য অঞ্চলে সংঘাত এবং উত্তেজনা যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য টেলিফোন সংলাপে কাতারের আমিরের ভূমিকার ওপর জোর দেন তিনি।

টেলিফোন সংলাপে দুই পক্ষই এ অঞ্চলের দেশগুলোর স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষার জন্য সহযোগিতা করার ওপর গুরুত্বারোপ করেন।