লাদাখ সীমান্তে চীন-ভারতের পাল্টাপাল্টি যুদ্ধবিমান মোতায়েন

সিকিমের উত্তরাঞ্চলীয় সীমান্তে চীন ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে সংঘাতে উভয় পক্ষে আহতের ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। ওই ঘটনার লাদাখ সীমান্তের নিয়ন্ত্রণ রেখা বরাবর হেলিকপ্টার মোতায়েন করে চীন। এরপরই সেখানে যুদ্ধবিমানের টহল শুরু করেছে ভারত। মঙ্গলবার ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।noname

গত চার দশক ধরে সিকিম সীমান্তে প্রায়ই শারীরিক সংঘর্ষ হলেও চীন ও ভারতের মধ্যে একবারও গোলাগুলির ঘটনা ঘটেনি। শনিবার দুই দেশের সেনারা সংঘাতে জড়িয়ে পড়লে উভয় পক্ষের মোট ১১ সেনা আহত হয়। ওই ঘটনার পর মঙ্গলবার সেখানে চীনা হেলিকপ্টারের টহল দেখা যায়।

সরকারি সূত্রের বরাতে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, চীন হেলিকপ্টারের টহল শনাক্ত হওয়ার পর ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমান মোতায়েন করা হয়। সেখানে সুখোই৩০এমকেআই যুদ্ধবিমান মোতায়েন করেছে ভারত। তবে এখন পর্যন্ত কোনও পক্ষই পরস্পরের আকাশ সীমা লঙ্ঘন করেনি।

সিকিমে প্রায় ৩ হাজার ৪০০ কিলোমিটার সীমান্ত এলাকাকে নিজেদের বলে দাবি করে থাকে ভারত ও চীন। এ নিয়ে প্রায়ই দুই দেশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে তা হাতাহাতি পর্যন্ত সীমিত থাকে।  তবে কোনও কোনও ক্ষেত্রে পাথর নিক্ষেপের ঘটনাও ঘটে।

সর্বশেষ গত শনিবার হিমালয়ের সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার মিটারের বেশি ওপরের নাকু লা সেক্টরে সংঘর্ষ হয়। বিতর্কিত এই সীমান্তে ১৯৬২ সালে অন্তত দু'বার যুদ্ধে জড়িয়েছিল চীন ও ভারত। ২০১৭ সালে এই অঞ্চলে চীন একটি সড়ক নির্মাণকাজ শুরুর চেষ্টা করলে আবারও দুই দেশের মাঝে সংঘর্ষ হয়।