টিকটক-কে চূড়ান্ত সতর্কবার্তা পাকিস্তানের

চীনা ভিডিও অ্যাপ টিকটক-কে চূড়ান্ত সতর্কবার্তা দিয়েছে পাকিস্তান। ‘অনৈতিক কনটেন্ট’ ছড়ানোর দায়ে প্রতিষ্ঠানটিকে শেষবারের মতো এই বার্তা দেওয়া হয়েছে। একই অভিযোগে এরইমধ্যে দেশটিতে আরেকটি অ্যাপ-ও ব্লক করে দিয়েছে কর্তৃপক্ষ।noname

ব্যবহারকারীদের নিরাপত্তাসহ নানা সমস্যার কারণে এর আগে অস্ট্রেলিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও টিকটকের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল।

পাকিস্তানের টেলিকমিউনিকেশন অথরিটি পিটিএ এক বিবৃতিতে জানিয়েছে যে, ‘অনৈতিক' কন্টেন্ট প্রচারের কারণে তারা টিকটককে সতর্ক করছে। পাশাপাশি, আরেকটি অ্যাপ ‘বিগো লাইভ' ব্লক করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, অশ্লীল ও অনৈতিক কন্টেন্টের প্রচার থামাতে অবিলম্বে জোরদার পদক্ষেপ নিতে হবে টিকটককে। এটাই টিকটকের উদ্দেশ্যে পিটিএ-র চূড়ান্ত সতর্কবার্তা। একই কারণে বিগো অ্যাপ ব্লক করা হয়েছে।

দুনিয়াজুড়ে মোট ২০০ কোটি বার ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপটি। গত বছর পর্নোগ্রাফি ছড়ানোর অভিযোগে ভারতের একটি আদালত সেখানে অ্যাপটি কিছুদিনের জন্য নিষিদ্ধ করে। পরে লাদাখে চীনা বাহিনীর হাতে অন্তত ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে সম্পূর্ণরূপে ভারতে টিকটকসহ আরও বেশ কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়।

পাকিস্তানে অ্যাপটিকে সতর্ক করার বিষয়টি রাজনৈতিক নয়। কেননা, ইসলামাবাদের সঙ্গে বেইজিং-এর সুসম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে চমৎকার কূটনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক রযেছে। ফলে রাজনৈতিক বিবেচনায় নয়; বরং সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতেই টিকটিককে চূড়ান্ত সতর্কবার্তা দিয়েছে পাকিস্তান। সূত্র: ডিডব্লিউ।