দৈনিক সংক্রমণ বৃদ্ধির নতুন রেকর্ড

বিশ্বজুড়ে দৈনিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির নতুন রেকর্ডের কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার সংস্থাটি জানিয়েছে, বিগত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে দুই লাখ ৮৪ হাজার ১৯৬ জন। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিয়ায়। সর্বশেষ গত ১৮ জুলাইয়ের পর এটাই একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষের আক্রান্ত হওয়ার নতুন রেকর্ড।noname

ডব্লিউএইচও’র পরিসংখ্যান অনুযায়ী, গত ১৮ জুলাই করোনায় নতুন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায় দুই লাখ ৫৯ হাজার ৮৪৮ জন। জুলাই মাসে গড়ে প্রতিদিন মৃতের সংখ্যা ছিল পাঁচ হাজার। তার আগে জুন মাসে এই গড় ছিল ৪ হাজার ৬০০ জন। শুক্রবার ডব্লিউএইচও জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্ত বেড়েছে ৬৯ হাজার ৬৪১ জন, ব্রাজিলে ৬৭ হাজার ৮৬০ জন, ভারতে ৪৯ হাজার ৩১০ জন আর দক্ষিণ আফ্রিকায় ১৩ হাজার ১০৪ জন।

একই সময়ে করোনায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে পেরুতে তিন হাজার ৮৭৬ জন, ব্রাজিলে এক হাজার ২৮৪ জন, যুক্তরাষ্ট্রে এক হাজার ৭৪ জন, মেক্সিকোতে ৭৯০ জন আর ভারতে ৭৪০ জন।

এদিকে, ইউরোপে নতুন করে কোভিড-১৯ সংক্রমণ বাড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির ইউরোপীয় চ্যাপ্টার বলছে, গত দুই সপ্তাহে এই উপমহাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সংক্রমণ কমাতে আরও কঠোর পদক্ষেপের দরকার বলে মনে করে সংস্থাটি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারিতে এখন পর্যন্ত ১ কোটি ৫৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে আর মারা গেছে ৬ লাখ ৩০ হাজারের বেশি।

সূত্র: ডয়চে ভেলে