বৈরুত বিস্ফোরণ: জাতীয় ঐক্যের ডাক হিজবুল্লাহর

লেবাননের সশস্ত্র ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ জাতীয় দুর্যোগ মোকাবেলার জন্য দেশের রাজনৈতিক নেতৃত্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবারের বিস্ফোরণের পর সংগঠনটির পক্ষ থেকে জাতীয় ঐক্যের ডাক দেওয়া হয়।

noname
মঙ্গলবারের জোড়া বিস্ফোরণের এই ধ্বংসলীলার মধ্যে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে লেবাননের সরকার। চারদিকে সারি সারি মরদেহ। দিশেহারা রক্তাক্ত মানুষ। হাসপাতালে জায়গা হচ্ছে না আহতদের। বিলাসবহুল হোটেল, আবাসিক ভবন সবকিছু পরিণত হয়েছে অচেনা ধ্বংসস্তূপে। আহতদের চিৎকার আর নিখোঁজের স্বজনদের দীর্ঘশ্বাসে ভারি হয়ে উঠছে আকাশ।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাকে ‘মর্মান্তিক বিপর্যয়’ আখ্যা দিয়ে হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়েই এই পরিস্থিতির মোকাবিলা করতে হবে।
এদিকে পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, বৈরুত বিস্ফোরণের নিন্দা জানিয়েছে সংগঠনটি। এছাড়া, বিস্ফোরণে হতাহতদের পরিবার-পরিজনদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছে তারা। আহতদের চিকিৎসার জন্য হিজবুল্লাহ মেডিক্যাল টিম মোতায়েন করেছে এবং সব ধরনের সহযোগিতা দেয়ার কথা ঘোষণা দিয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১০০ জনে দাঁড়িয়েছে। আহত প্রায় ৪০০০।