লাদাখ সীমান্তে চীনের ‘একতরফা দাবি’ অস্বীকার ভারতের

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের ভূখণ্ডের দাবিকে প্রত্যাখ্যান করেছে ভারত। ১৯৫৯ সালে চীন যে দাবি তুলেছিল তাকে একতরফা বলে উল্লেখ করেছে দিল্লি। তাদের দাবি, এ নিয়ে পারস্পরিক মতৈক্য হয়নি। লাদাখ কখনও ভারতের অংশ ছিল না বলে চীনের সাম্প্রতিক দাবির প্রতিক্রিয়ায় মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এমন মন্তব্য করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত কয়েক মাস ধরেই লাদাখ সীমান্তে চীন ও ভারতের মধ্যে উত্তেজনা চলছে। উত্তেজনা নিরসনে আলোচনাও চালিয়ে যাচ্ছে দুই পক্ষ। সম্প্রতি দুই পক্ষের মধ্যে সংকট নিরসনে পাঁচটি ইস্যুতে মতৈক্য হয়। এরমধ্যেই চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে প্রকাশিত প্রতিবেদনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, লাদাখ কোনও দিনই ভারতের অংশ ছিল না। লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে ভারত চুক্তির শর্ত ভেঙেছে বলেও দাবি করা হয়। চীন দাবি  করেছে, তারা ১৯৫৯ সালের প্রকৃত নিয়ন্ত্রণরেখা অনুসরণ করছে। মঙ্গলবার এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, একতরফা বানানো ১৯৫৯ সালের এলএসি ভারত কখনোই স্বীকার করেনি। ভারতের এই অবস্থানের কথা চীনসহ সবাই জানে বলে দাবি তার। প্রমাণস্বরূপ ১৯৯৩ ও ১৯৯৬ সালের অ্যাগ্রিমেন্ট ও তারপর ২০০৫ সালের বোঝাপড়ার কথা তুলে ধরেন। সেগুলোর প্রত্যেকটিই এলএসি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনার কথা বলে। 

শ্রীবাস্তব আরও বলেন, চীন একদিকে বলছে দুই দেশের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী কাজ করা উচিত, আবার ১৯৫৯ সালের এলএসি মেনে চলতে চাইছে। দুটি একসঙ্গে কীভাবে সম্ভব তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।